• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

প্রবাসীদের এমআরপি রি-ইস্যু চলবে ২০২৫ সাল পর্যন্ত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) রি-ইস্যু কার্যক্রম ২০২৫ সাল পর্যন্ত চলবে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের এমআরপি রি-ইস্যু কার্যক্রমের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের কাছে এ চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়, বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের সুবিধার্থে যুক্তরাষ্ট্রসহ যেসব বৈদেশিক মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু রয়েছে, সেসব মিশনে ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপি রি-ইস্যু কার্যক্রম ২০২৫ সাল পর্যন্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এমতাবস্থায়, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

হাতে লেখা পাসপোর্ট বাতিল করে এমআরপির পাসপোর্ট ২০১৫ সালের ২৪ নভেম্বর চালু করে সরকার। ২০২০ সালের ২২ জানুয়ারি অত্যাধুনিক ই-পাসপোর্টের যুগে প্রবেশ করে বাংলাদেশ। ই-পাসপোর্ট আসার কয়েক মাসের মধ্যে নতুনভাবে এমআরপি ইস্যু ও রি-ইস্যু কার্যক্রম বন্ধ হয়। ই-পাসপোর্টের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক। তাই বিপাকে পড়েন প্রবাসীরা। কারণ বিদেশে থাকায় তাদের অনেকেরই এনআইডি নেই। তাই চলতি বছর এমআরপি রি-ইস্যু শুরু হয়।

এরমধ্যে গত ১৬ আগস্ট ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস এমআরপি রি-ইস্যু কার্যক্রমের মেয়াদ বাড়ানোর জন্য আধা-সরকারি পত্র দেয়। সেই পত্রের পরিপ্রেক্ষিতে এমআরপি রি-ইস্যু কার্যক্রমের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।