• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইসোয়াতিনির সমর্থন চাইলেন শাহরিয়ার আলম

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

মিয়ানমারের রাখাইন থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে দক্ষিণ আফ্রিকার দেশ ইসোয়াতিনির (সাবেক সোয়াজিল্যান্ড) সমর্থন চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এমবাবানে ইসোয়াতিনির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী থুলিসাইল ড্যাডলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ সমর্থন চেয়েছেন তিনি। দুইদিনের সরকারি সফরে বর্তমানে ইসোয়াতিনিতে রয়েছেন প্রতিমন্ত্রী। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে ইসোয়াতিনির মন্ত্রী থুলিসাইল ড্যাডলার বলেন, এফবিসিসিআই (ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি) ও ইসোয়াতিনির শীর্ষ চেম্বার অব কমার্সের মধ্যে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে ব্যবসায়িক সহযোগিতার ক্ষেত্রে ইসোয়াতিনি বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে চায়। বাংলাদেশ প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে তিনি বিদ্যমান সম্পর্ক জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত দ্বিপাক্ষিক আলাপ আলোচনার ওপর জোর দেন।

শাহরিয়ার আলম বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাদশাহ তৃতীয় মসোয়াতিকে পৌঁছে দেন। তিনি ইসোয়াতিনি সফরে এসে আনন্দিত উল্লেখ করে বলেন, উভয় দেশ জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলোতে একে অপরের সঙ্গে সমর্থন ও সহযোগিতা বিনিময় করছে। প্রতিমন্ত্রী দু’দেশের পারস্পরিক স্বার্থে বাংলাদেশ ও ইসোয়াতিনির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেন।

বৈঠকে উভয়পক্ষই ইসোয়াতিনিতে বাংলাদেশি উদ্যোক্তাদের দ্বারা চুক্তিভিত্তিক চাষের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এবং বিষয়টি নিয়ে কাজ করতে সম্মত হন। উভয়পক্ষ কৃষি প্রক্রিয়াকরণ ও খাদ্য শিল্পে সহযোগিতার সম্ভাবনা অন্বেষণে সম্মত হয়েছে। এসময় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের পাশাপাশি জাতিসংঘে বাংলাদেশের বিভিন্ন প্রার্থীর পক্ষে ইসোয়াতিনি সরকারের সমর্থন কামনা করেন প্রতিমন্ত্রী।

পরে বাংলাদেশ ও ইসোয়াতিনির মধ্যে সমন্বিত পরামর্শ ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে সমঝোতা স্মারক এবং কৃষি ও কৃষি সহযোগিতা সংক্রান্ত চুক্তিতে সই করেছেন শাহরিয়ার আলম ও থুলিসাইল ড্যাডলার।

এসময় সেখানে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের হাইকমিশনার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।