• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৭ রজব ১৪৪৪

মাদারীপুর দর্পন

সমুদ্রপথে হজযাত্রী প্রেরণের পরিকল্পনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

মাত্র সাতদিনে সমুদ্রপথে পবিত্র হজ পালনের লক্ষ্যে সৌদি আরব গমন করতে পারবেন বাংলাদেশীরা। এ প্রক্রিয়ায় খরচ অন্তত আকাশ পথের চেয়ে দুইলাখ টাকা কম হবে। দীর্ঘ ৪০ বছরেরও বেশি সময়ের পর সমুদ্রপথে জাহাজযোগে হজযাত্রী পাঠানোর উদ্যোগ নিয়েছে বেসরকারি একটি সংস্থা।

চট্টগ্রামের বেসরকারি প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স এ ধরনের একটি প্রস্তাবনা সরকারের কাছে ইতোমধ্যে পেশ করেছে। হজ সংক্রান্তে সতেরোটি মন্ত্রণালয়ের বৈঠক শেষে এর সারসংক্ষেপ পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে। যা এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে দাবি করেছেন কর্ণফুলী শিপ বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশিদ। সমুদ্রপথে হজযাত্রী প্রেরণের এ প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে হাব।

কর্ণফুলী শিপ বিল্ডার্স সূত্রে জানানো হয়েছে, আগামী ২০২৪ সালে চট্টগ্রাম বন্দর থেকে ক্রুজ জাহাজযোগে ৪ হাজার হজ যাত্রী সৌদি আরবে নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। তিন সাগর ও মহাসাগর পেরিয়ে এ জাহাজ সৌদি আরবের জেদ্দা বন্দরে সময় নেবে সাতদিন। সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর থেকে সৌদি জেদ্দা বন্দরের দূরত্ব ৪ হাজার ৪০৬ নটিক্যাল মাইল। সাগর পথের এ যাত্রায় পাড়ি দিতে হবে ভারত মহাসাগরের অংশ, বঙ্গোপসাগরের পাশাপাশি আরব সাগর ও লোহিত সাগর।

কর্ণফুলী শিপ বিল্ডার্স সূত্রে জানা গেছে, সমুদ্রপথের এ যাত্রায় সুপেয় পানি ও খাবার এবং জ্বালানি সংগ্রহের জন্য যাত্রা বিরতি করতে হবে শ্রীলঙ্কার কলম্বো এবং ইয়েমেনের এডেন বন্দরে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এমএ রশিদ আরও জানিয়েছেন, প্রথম দফায় ৪ হাজার যাত্রী পরিবহনের লক্ষ্য রয়েছে তাদের। বিমানযোগে ঢাকা থেকে সৌদি আরব গমনে হজ¦যাত্রার জন্য বর্তমানে যে অর্থ খরচ হচ্ছে তা থেকে অন্তত দুই লাখ টাকা কমে তারা হজযাত্রী নেয়ার আশা রাখেন। তিনি জানান, অতীতে ধীরগতিসম্পন্ন জাহাজযোগে সৌদির জেদ্দা পর্যন্ত যেতে সময় লেগে যেত প্রায় এক মাস। তবে ৪ হাজার হজ ধারণক্ষমতার তাদের যে ক্রুজ শিপ রয়েছে সেগুলো দ্রুতগতির। জেদ্দা বন্দরে পৌঁছতে সময় লাগবে মাত্র সাতদিন।