• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

দেশের চিকিৎসা ব্যবস্থা এখন অনেক উন্নত: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা এখন অনেক উন্নত। কিন্তু চিকিৎসকদের অবহেলার কারণে দেশবাসী আমাদের স্বাস্থ্যখাতের আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। রোগীরা স্বাস্থ্যসেবার জন্য দেশ ছেড়ে বিদেশে যাচ্ছে।
শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে হোমিওপ্যাথি চিকিৎসকদের সংগঠন ‘হোমিও পেশাজীবী সমিতির (হোপেস)’ ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সম্মেলনে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের চিকিৎসকদের সমস্যা হচ্ছে তারা রোগীকে সময় দিতে চান না। কত তাড়াতাড়ি এক রোগীকে বিদায় করে আরেক রোগী দেখবেন সেই চিন্তা করেন। অনেক দেশে দেখেছি চিকিৎসকরা রোগীর সঙ্গে অনেক সময় কাটান। একজন ডাক্তার যদি রোগীর সঙ্গে কথা বলেন তাহলে রোগী মানসিকভাবে অনেক শক্তিশালী হয়।

তিনি আরো বলেন, আমরা উন্নতির দিকে এগিয়ে চলেছি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের ছোঁয়া আমাদের দেশেও লেগেছে। কিছু রাজনৈতিক দল বাংলাদেশের উন্নতিকে বিকৃতভাবে প্রকাশ করছে। তারা বলছে আমাদের দেশ দেউলিয়া হয়ে গেছে। কিন্তু আইএমএফ-বিশ্বব্যাংক বলছে- বাংলাদেশের অর্থনৈতিক কাঠামো শক্তিশালী, এ দেশ দেউলিয়া হবে না‌।

হোপেসের দিনব্যাপী সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার বড়ুয়া, ঢাবির সংস্কৃত বিভাগের শিক্ষক অধ্যাপক ড. অসীম কুমার সরকার, ম্যাক্সফেয়ার অ্যান্ড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. এস এ এম রেজা-উর রহিম প্রমুখ।

সংগঠনটির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ছবি বিশ্বাসের সভাপতিত্বে ও ডা. মো. ইউসুফ আলী অনিম ও ডা. মোহাম্মদ লোকমানের সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের রেজিস্ট্রার ডা. মো. জাহাঙ্গীর আলম।