• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ করা হবে: প্রধানমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন, ডিজিটাল বাংলাদেশ করেছি, ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ করব।

চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে বুধবার (৬ জুলাই) দেশের প্রথম 'শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর' উদ্বোধন করে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকারি বাসভবন গণভবন থেকে প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে সংযুক্ত হন। এসময় তিনি বলেন, ডিজিটাল ডিভাইস নিজেরাই দেশে তৈরি করে বিদেশে রফতানি করা হবে।

এ খাতে সংশ্লিষ্টরা জানান, চতুর্থ বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার উপযোগী মানবসম্পদ গড়ে তুলবে এ ইনকিউবেটর।

আরও পড়ুন: আরেক মাইলফলকের সামনে দেশ, বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন আজ

আইটি উদ্যোক্তাদের উন্নয়ন ও জ্ঞান-ভিত্তিক অর্থনীতি ছড়িয়ে দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস-ভিত্তিক বিজনেস ইনকিউবেটরের যাত্রা শুরু হতে যাচ্ছে, যা এমন একটি পদক্ষেপ- যার লক্ষ্য ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ কামালের নামে এই আইটি বিজনেস ইনকিউবেটরের নামকরণ করা হয়েছে। এতে আর্থিক ও লজিস্টিক্যাল সেবাসহ প্রায় ২২০ উদ্যোক্তা, প্রশিক্ষণার্থী, ফ্রিল্যান্সার ও সম্ভাবনাময় স্টার্টআপ থাকবে।

ইনকিউবেটরটির পরিচালক প্রফেসর ড. এম মশিউল হক সাংবাদিকদের বলেন, এ ইনকিউবেটর হচ্ছে স্টার্ট আপস ও ব্যবসার জন্য একটি সম্পূর্ণ উদ্ভাবনী ইকো-সিস্টেম।’

এ ইনকিউবেটরের সঙ্গে বিভিন্ন কোম্পানির সংযোগ থাকবে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘কিভাবে বিশ্ববিদ্যালয়ের প্রকল্পগুলোকে বাস্তব প্রকল্প ও পণ্যে রূপান্তর করা যায়- আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি এবং শেখ কামাল ইনকিউবেটর ব্যবসা ও উদ্যোক্তাদের মধ্যে সেতু-বন্ধন হিসেবে ভূমিকা পালন করবে।’