• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

মাদারীপুর দর্পন

কর্মী নিয়োগে সহায়তা দিতে মালয়েশিয়ার কারিগরি টিম ঢাকায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

দীর্ঘ দিন ধরে ঝুলে থাকা মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জট খুলতে শুরু করেছে। কর্মী নিয়োগে সহযোগিতার জন্য দেশটির একটি কারিগরি টিম ঢাকায় অবস্থান করছে। তারা তাদের যে অনলাইন পদ্ধতি রয়েছে ‘ফরেন ওয়ার্কার্স সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেম’ এর আইটি সহযোগিতা দেবে।

কারিগরি সহযোগিতার জন্য মালয়েশিয়ার বিশেষজ্ঞ টিম জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-বিএমইটিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনলাইনের নিয়োগ পদ্ধতি সম্পর্কে অবহিত করবেন।

মঙ্গলবার (৫ জুলাই) দলটি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো- বিএমইটিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্রিফ করবেন। এরপর ফরেন ওয়ার্কার্স সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেম-এফডব্লিউসিএমএস কানেকশন দেবেন তারা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে যাওয়ার কথা রয়েছে তাদের।

এর আগে সোমবার (৪ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে দেখা করে এফডব্লিউসিএমএস কর্মী নিয়োগ  অনলাইন পদ্ধতি ঢাকায় কীভাবে ব্যবহৃত হবে এ বিষয়ে তুলে ধরেন এফডব্লিউসিএমএস বিশেষজ্ঞরা।

পরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো- বিএমইটির কর্মকর্তাদেরও এই পদ্ধতি সম্পর্কে অবহিত করা হয়। জানা গেছে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও বিএমইটিতে এফডব্লিউসিএমএস এর সংযোগ স্থাপন করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে মালয়েশিয়ার এফডব্লিউসিএমএস পদ্ধতি সংযুক্ত করতে হবে জানিয়ে সম্প্রতি মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেদেশে বাংলাদেশ হাইকমিশনে চিঠি দেয়া হয়। এরপর থেকে মালয়েশিয়ার বিশেষজ্ঞ প্রতিনিধি দলটি ঢাকায় অবস্থান করছেন।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর বন্ধ হওয়ার ৪০ মাস পর গত বছরের ১৯ ডিসেম্বর দু’দেশের মধ্যে সমঝোতা স্বারক সই হয় মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী পাঠানোর জন্য। এরপর গত ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়।