• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থাকে সার্বিকভাবে আরো মজবুত করতে হবে। যাতে আমরা আরো ভালো সেবা দিতে পারি, মানুষের চিকিৎসা খাতে ব্যয় যাতে কমে।  

আমার স্বাস্থ্য মন্ত্রণালয়কে ডিজিটাইজড করার পরিকল্পনা গ্রহণ করেছি বলেও জানান তিনি।

বুধবার দুপুর ১২টার দিকে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘কেমন হলো স্বাস্থ্য বাজেট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা শুধুমাত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের ওপর নির্ভর করে না। মানুষের স্বাস্থ্য ভালো রাখার বিষয়টি শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় একা পারে না। যেমন পরিবেশ এবং বায়ুদূষণ হলে মানুষের স্বাস্থ্য খারাপ হয়।  

মন্ত্রী বলেন, মানুষের স্বাস্থ্যের ওপর পরিবেশের প্রভাব রয়েছে। বাজেটে পলিথিনের ওপর খুব বেশি নিষেধাজ্ঞা আসেনি। পলিথিন বিভিন্ন প্রকার দূষণের জন্য দায়ী। পলিথিন পচনশীল পণ্য না। পলিথিন নদী-নালা পরিবেশ ধ্বংস করছে। এর প্রভাব আবার স্বাস্থ্যের ওপর পড়ছে। 

‘আমি মনে করি- পলিথিন নিষিদ্ধ হওয়া উচিত অথবা পলিথিনে উচ্চ করারোপ করা দরকার।’

জাহিদ মালেক বলেন, তামাকের ওপরেও আরো কর বৃদ্ধি করা উচিত। তামাক মানুষের ক্ষতি করে, তামাক থেকে যে পরিমাণ রাজস্ব আদায় হয়, তামাকজনিত অসুখে তার চেয়ে অনেক বেশি টাকা ব্যয় হয়, আমাদের সেদিকেও নজর দিতে হবে।