• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

আক্রান্তদের ৮৫ শতাংশই টিকা নেননি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ৮৫ শতাংশই ভ্যাকসিন নেননি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেসরকারি মেডিকল কলেজ ও হাসপাতাল মালিকদের সঙ্গে ভার্চুয়াল আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা হিসাব করে দেখেছি, আক্রান্ত হয়ে যারা হাসপাতালে আসছেন তাদের খোঁজখবর নিয়ে দেখা গেছে, তাদের ৮৫ শতাংশই টিকা নেননি। যারা মারা গেছেন তাদেরও বেশিরভাগ টিকা নেননি।

মঙ্গলবার পর্যন্ত দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। এর মধ্যে গত ১৩ দিনে আক্রান্ত হয়েছেন ১ লাখের বেশি মানুষ। বর্তমানে চিকিৎসাধীন আছেন এক লাখ ২৮ হাজারের বেশি রোগী। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ২৫৬ জনের।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া হিসাব অনুযায়ী, কোভিড আক্রান্ত হয়ে এক সপ্তাহে যে ৭৯ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৫১ জন করোনাভাইরাসের টিকা নেননি। অর্থাৎ ৬৪ শতাংশের বেশি ছিলেন টিকা না নেওয়া।

করোনাভাইরাস শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে কত শতাংশ টিকা নেননি সে তথ্য এখনও পর্যন্ত জানায়নি স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে হাসপাতালগুলোর প্রস্তুতির তথ্য তুলে ধরে সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সাধারণের ‘অনীহাকে’ দায়ী করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, রাজধানীতে সরকারি যে হাসপাতাল আছে, সেগুলোর ২৫ শতাংশ শয্যা ভরে গেছে। এভাবে সংক্রমণ বাড়তে থাকলে ধীরে ধীরে বেডের চাহিদা বাড়বে। আগেও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকরা যেভাবে এগিয়ে এসেছিলো, আশা করি এবারও আপনার আগেরবারের মত করবেন।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথমবারের মতো ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে প্রথম একজনের মৃত্যু হয়। পরের বছর অর্থাৎ ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।