• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শুরু হচ্ছে প্রথম জাতীয় অসংক্রামক রোগ সম্মেলন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

অসংক্রামক রোগ নির্ণয়, চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও জনসচেতনতা বাড়াতে বুধবার থেকে প্রথম জাতীয় অসংক্রামক রোগ সম্মেলন শুরু হচ্ছে।

বুধবার থেকে তিন দিনের এ সম্মেলন অনুষ্ঠিত হবে রাজধানীর সোনারগাঁও হোটেলে। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন আয়োজক কমিটির সদস্য সচিব শামীম হায়দার তালুকদার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশসহ বিশ্বে অসংক্রামক রোগ ব্যাপকহারে বাড়ার পাশাপাশি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে আসছে। এমন প্রেক্ষাপটে সম্মেলনে অসংক্রামক রোগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিক্ষামন্ত্রী দীপু মনি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম, ডিএসসিসি’র মেয়র শেখ ফজলে নূর তাপসসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।

এই অসংক্রামক ব্যাধি নিরূপণের লক্ষ্যে এবং চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও জনসচেতনতা বৃদ্ধির জন্য নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, বাংলাদেশ নন-কমিউনিকেবল ডিজিজ ফোরাম (বিএনসিডিএফ), বাংলাদেশ ক্লিনিক্যাল রির্সাচ প্লাটফর্ম এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম, আইসিডিডিআর’বি, ব্রাক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, পপুলার মেডিকেল কলেজসহ ৩০টি জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের যৌথ উদ্যেগে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলন সম্পর্কে শামীম হায়দার তালুকদার বলেন, “সম্মেলনের উদ্দেশ হলো নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামে যারা অসংক্রামক রোগে আক্রান্ত তাদের অংশগ্রহণ নিশ্চত করা এবং অসংক্রামক রোগের চিকিৎসা যেন সবাই পায় তার ব্যবস্থা করা।”
সূত্র: বাসস