• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মাদারীপুর দুর্গা পুজাকে ঘিরে রং তুলিতে ব্যস্ত শিল্পীরা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

মাদারীপুর প্রতিনিধি : আগামী পহেলা অক্টোবর ষষ্ঠী পুজার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচে’ বড় উৎসব শারদীয় দুর্গা পূজা। করনোকালে দুইবছর সীমিত করা হলেও এবার মাদারীপুরে চলছে ব্যাপক প্রস্তুতি। মন্ডপগুলোতে চলছে শেষ মুহুর্তের রং তুলির কাজ, দম ফেলার সুযোগ নেই প্রতিমা তৈরীর কারিগরদের। প্রতিটি মন্ডপে সিসিটিভি ক্যামেরা বসানোর পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা চাওয়া হয়েছে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে। সেই অনুযায়ী প্রস্তুত প্রশাসনও।

জানা যায়, শারদীয় দুর্গা পূজাকে ঘিরে মাদারীপুরে বেড়েছে প্রতিমা শিল্পীদের ব্যস্ততা। তাদের নিপুণ হাতে মাটির কাজ শেষে মন্ডপগুলোতে চলছে রং তুলির কাজ। রাত-দিন একত্রে চলছে কর্মযজ্ঞ। নির্দিষ্ট সময়ের আগে কাজ শেষ করার আশা শিল্পী ও কারিগরদের।
শাস্ত্র মতে, গনেশ, কার্তিক, লক্ষ্মী ও সরস্বতী এই চার ছেলে-মেয়েকে নিয়ে এবার হাতির পিঠে চড়ে বাবার বাড়ি মর্তলোকে আসবেন দেবী দুর্গা, আর কৈলাশে ফিরে যাবেন নৌকাতে। দুর্গতিনাশীনির আগমনে কাঁশবন ও আকাশ সেজেছে নতুন রূপে। সবধরনের অপশক্তি দূর হয়ে পৃথিবীজুড়ে বইবে শান্তির বাতাস, এমন প্রত্যশা সবার।

প্রতিমা কারিগর মহাদেব পাল বলেন, ১০টি মন্ডপের কাছ হাতে নিয়েছে। খুব পরিশ্রম হচ্ছে। দিনরাত কাজ করে যাচ্ছি, পূজার আগেই সব প্রতিমা রং করা শেষ করতে হবে।
মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট বিদ্যুৎ কান্তি বাড়ৈ বলেন, উৎসব শান্তিপূর্ণ করতে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে চাওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি গুরুত্বপূর্ণ মন্ডপে সিসি টিভি ক্যামেরা বসানোর দাবী জানাচ্ছি প্রশাসনের কাছে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) চাইলাউ মারমা জানান, উৎসবকে ঘিরে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নেয়া হবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রস্তুত প্রশাসন।

প্রসঙ্গত, গতবার থেকে ৩৭টি মন্ডপ বেড়ে এবার মাদারীপুরে ৪৫৬টি মন্ডপে হবে বড় এই উৎসব। এরমধ্যে সার্বজনীন ৩শ’ ১১ ও ব্যক্তিগত মন্ডপের সংখ্যা ১৪৫টি। পহেলা অক্টোবর শুরু হওয়া এই আয়োজন ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।