• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

মাদারীপুর প্রতিনিধিঃ রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নিয়ে আন্তর্জাতিক ও কুটনৈতিক চাপ সৃষ্টি করার জন্য সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেমন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্যশাজাহান খান। শুক্রবার সকালে মাদারীপুর শহরের সেলিনা কমপ্লেক্সে মহিলা বিষয়ক অধিদপ্তরের সেলস্ এ্যান্ড ডিসপ্লেসেন্টারের উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এ সময় শাজাহান খান বলেন, বিএনপি ক্ষমতায় থাকতে প্রথমে দেশে রোহিঙ্গাদের আশ্রয় না দিলে আজ এমন পরিস্থিতি সৃষ্টিহতো না। জিয়াউর রহমান ও খালেদা জিয়া ক্ষমতায় থাকতে দেশে তিন লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সেই রাস্তাদেখেই পরে কয়েক লাখ রোহিঙ্গা আবার দেশে ঢুকে পড়ে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আরও বলেন, রোহিঙ্গাদের উপর যখন চরম আঘাত এসেছে, নারীদের ধর্ষণ করা, ঘরবাড়ি পুড়িয়ে দেয়া, এমনকি শিশুদের হত্যা করেছে মিয়ানমার। তখন প্রতিবেশি দেশ হিসেবে তারা আমাদের দেশে এসেছে।শুরুতে শেখ হাসিনার সরকার তাদের বাঁধা দিয়েছিল, পরে মানবিক কারনেই আশ্রয় দিয়েছে। শুধু রোহিঙ্গাদের আশ্রয়ই দেয়াহয়নি, এমনকি তাদের জন্য বাসস্থানেরও ব্যবস্থা করা হয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীদের উদ্দেশ্যে করে শাজাহান খান বলেন, বিএনপি বিদেশীদের কাছে শুধুনালিশ দিয়েই যাচ্ছে। বিদেশীরা আমাদের দেশে সহযোগিতা ও পরামর্শ দিতে পারে। কিন্তু এ দেশের হস্তক্ষেপের কোন সুযোগনেই। দেশে আর কোনদিন সামরিক শাসন কিংবা সেনাবাহিনী ক্ষমতায় আসবে, সেই সুযোগ কিংবা পরিবেশ নেই। সংবিধানেওএমন কিছু নেই। আর সেনাবাহিনী সেই কাজটি করবেও না। বিএনপি মনে করছে আন্দোলন-সংগ্রাম করে শেখ হাসিনাসরকারকে হটাবে। এই সরকার আন্দোলন কিংবা সংগ্রাম করে হটাবোর মতো দল নয়। এই সরকার জনগনের ভিত্তি করেইরাজনীতি করে আসছে।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক রহিমা খাতুন, মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালকমাহমুদা আক্তার,সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাখাওয়াত হোসেন প্রমুখ।