• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৯ শাওয়াল ১৪৪৩

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই মানবতাবিরোধী অপরাধী আজিজসহ ৩ জনের মৃত্যুদণ্ড ভ্যাকসিনেশনে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী ৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা: কাদের নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য রচনা: সংস্কৃতি প্রতিমন্ত্রী ১ লাখ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে: পরিবেশমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের আলোয় বাংলাদেশ আজ আলোকিত: ওবায়দুল কাদের সবাইকে সাশ্রয়ী হতে হবে: বাণিজ্যমন্ত্রী

মাদারীপুরে দুগ্ধজাত পণ্য প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২  

 

মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ (২৩-২৯ এপ্রিল) উপলক্ষ্যে দুগ্ধজাত পণ্য প্রদর্শনী ও সচেতনামূলক মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) মাদারীপুর সদর উপজেলার দুঁধখালী ইউনিয়ন পরিষদ চত্বরে দুগ্ধজাত পণ্য প্রদর্শনী ও সচেতনামূলক শুভ মেলার উদ্বোধন করেন অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক খান।

আমেরিকার আর্থিক সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকার পরিচালনায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউটিশন অ্যাক্টিভিটি এই মেলার আয়োজন করে।

এতে প্রায় ২০ জন দুগ্ধজাত পণ্য উৎপাদনের সাথে সম্পৃক্ত উদ্যোক্তা ও ব্যবসায়ী অংশগ্রহণ করেন। দিনব্যাপী প্রদর্শনী মেলায় প্রায় দুই শতাধিক নারী, শিশু, বয়স্কসহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ মেলা পরিদর্শন করে এবং দুগ্ধজাত পণ্য সম্পর্কে ধারণা নেয়। এসময় দর্শনার্থীদে মাঝে বিনামূল্যে দুগ্ধজাত পণ্য বিতরণ করা হয়। এসব পণ্যের মধ্যে ছিল দই, মিষ্টি, ছানা, ক্ষীরপুরি, সন্দেশ, চমচম, রসগোল্লা, কালোজাম ইত্যাদি। প্রদর্শনীতে পোষ্টার, লিফলেট, হ্যান্ডবিল ও ব্যানারের মাধ্যমে দুগ্ধজাত পণ্য সম্পর্কে দর্শনার্থীদের সচেতন করা হয়।
মেলায় ঘুরতে আসা এহসান আজগর বলেন, মেলায় এসে খুবই ভালো লাগলো। অনেক কিছু জানতে পারলাম। সচরাচর দুগ্ধজাত পণ্যের ব্যবহার বিধি জানা ছিল না। এখানে এসে জানতে পেরেছি।

মেলার সার্বিক পরিচালনা করেন এসিডিই/ভোকার মাদারীপুরের দায়িত্বে থাকা জুনিয়র ফিল্ড কোঅর্ডিটর মাসুম বিল্লাহ জানান, জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষ্যে আমরা মাদারীপুরে নানা কার্যক্রম পরিচারনা করছি। এছাড়াও সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও স্থানীয় জনগণকে দুধ, দুধের তৈরি খাবার এবং মাংস খাওয়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করছি। এর মধ্যে রয়েছে বিভিন্ন হাট বাজারে মাইকিং, প্রদর্শণী মেলা, খামারীদের প্রশিক্ষণ সহ নানাবিধ। জেলা পর্যায়ে পুষ্টি সমন্বয় কমিটিতে অংশগ্রহণ।

মেলায় অন্যান্যের মধ্যে ছিলেন খামারী ও উদ্যোক্তা মো: সাইদুর রহমান, উদ্যোক্তা তন্নী আক্তার,  এসিআই মার্কেটিং প্রতিনিধি ইমতিয়াজ আহমেদ, ভেটেরিনারী গ্রাম ডাক্তার মশিউর রহমান ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ অনেকেই।