• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

মাদারীপুরে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ফোন ব্যবহার, ২ জনের জেল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

মাদারীপুর প্রতিনিধি
মাদারীপুরে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় মুঠোফোন ব্যবহারের অভিযোগে দুই পরীক্ষার্থীকে ছয় কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে চরমুগরিয়া মহাবিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আনিসুজ্জামান এ সাজা দেন।

দণ্ডপ্রাপ্ত ওই দুই শিক্ষার্থী হলেন নয়নী সরকার (৩০) ও ফেরদৌসী আক্তার (২৮)। এ সময় দণ্ডপ্রাপ্তদের কাছ থেকে দুটি মুঠোফোনও জব্দ করা হয়।

চরমুগরিয়া মহাবিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও রাজৈর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিসুজ্জামান বলেন, ‘পরীক্ষা দিতে আসা দুই পরীক্ষার্থী অসুদপায় অবলম্বন করে পরীক্ষার হলে বসেছিলেন। তারা মুঠোফোন ব্যবহার করার চেষ্টা করেন। বিষয়টি আমাদের নজরে এলে তাদের থেকে দুটি মুঠোফোন জব্দ করা হয়। তাদের মুঠোফোন নকল করার সত্যতা মিলেছে। তাই দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করে তাদের দুজনকেই ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।’

এদিকে শুক্রবার সকাল ১১টা থেকে ১২টা পযর্ন্ত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা ঘিরে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এ জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে সকাল ১০টায় পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়েল সূত্র জানায়, সারা দেশের ২২ জেলায় দ্বিতীয় ধাপে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হয়। মাদারীপুর জেলার ৪টি উপজেলার সকল পরীক্ষার্থীর নিয়োগ পরীক্ষা জেলা সদরের ২১টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার ৯২৪ জন পরীক্ষার্থী অংশ নেন। প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করেন। পরীক্ষার হলে প্রবেশের জন্য প্রবেশপত্র ও জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক নিতে হয়েছে পরীক্ষার্থীদের।

মাদারীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. নাসির উদ্দিন বলেন, ‘মাদারীপুরে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়েছে। একটি কেন্দ্রে দুজন শিক্ষার্থী গোপনে মুঠোফোন ব্যবহার করায় তাদের বহিষ্কার ও ছয় মাসের কারাদণ্ড দেওয়া ছাড়া কোন ঘটনা ঘটেনি। পরীক্ষা নিয়েও কোন শিক্ষার্থীর কোন অভিযোগ নেই।’