• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

মাদারীপুরে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে জনসচেতনামূলক কর্মসূচি হিসেবে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে সদর উপজেলার খোয়াজপুরে সৈয়দ আবুল হোসেন বিশ্বদ্যালয় কলেজ মাঠে দিনব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের উদ্যোগে এতে অংশ নেয় জেলার ফায়ার সার্ভিসের কর্মীরা। এ সময় ভূমিকম্পের সময় কি করনীয় সে বিষয়ে আলোচনা করা হয়। কিভাবে ফায়ার সার্ভিসের কর্মীর দুর্যোগ মোকাবেলায় পাশে দাঁড়ায় তা তুলে ধরেন। এছাড়া দুর্ঘটনার কবলে পড়া মানুষকে উদ্ধারের বাস্তব চিত্র তুলে ধরেন। পাশাপাশি বাসা-বাড়িতে গ্যাস সিলিন্ডারে অগ্নিকান্ডে কি করতে হবে তা উপস্থিত শিক্ষার্থী ও সাধারণ মানুষদের প্রশিক্ষন দেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

এছাড়া অনুষ্ঠানে বক্তারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গুরুত্ব তুলে ধরেন এবং আধুনিক ফায়ার ফাইটিং ইক্যুইপমেন্ট সংগ্রহ, প্রশিক্ষণ ও জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা ও বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবীদের নিয়ে মহড়া অনুষ্ঠানের শুরুতে দেখানো হয় কিভাবে আগুন লাগে, কিভাবে মানুষ বহুতল ভবনে আটকে পড়ে, এই সময়ে কিভাবে তাদের উদ্ধার করা হয়।

মাদারীপুরের জেলা প্রশাসক জেলা প্রশাসক ড. রহিমা, সৈয়দ আবুল হোসেন বিশ^বিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রকাশ চন্দ্র নাগ, ফায়ার সার্ভিসের মাদারীপুরের উপ-পরিচালক মো. মোফাজ্জেল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস, জেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা আবেদ আলী, উপজেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা মো. মশিউর রহমান, খোয়াজপুর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলী মুন্সিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।