• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

বরিশালে জমিসহ বিনামূল্যে ঘর পেলো আরও ৩২৭ ভূমি ও গৃহহীন পরিবার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ জুন ২০২৪  

সবার জন্য আবাসন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের প্রকল্প আশ্রয়ণ-২ এর আওতায় বরিশালে আরও ৩২৭ ভূমি ও গৃহহীন পরিবার জমিসহ বিনামূল্যে ঘর পেয়েছে। মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে দেওয়া এসব ঘর বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে এসে উপকারভোগী পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
 
সুবিধাভোগীরা জানিয়েছেন, কোনো দিন ভাবতেও পারেননি নিজের জমি ও ঘর হবে। এখন জমিসহ এই ঘর পেয়ে সন্তানদের নিয়ে ভালো করে দিন কাটাতে পারবেন। অনেকেই আবার মাথা গোঁজার ঠাঁই হওয়ায় ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।  

কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রধানমন্ত্রীর পক্ষে মাঠ প্রশাসনের কর্মকর্তারা উপকারভোগীদের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন।  

জেলা প্রশাসক শহিদুল ইসলাম জানান, আসন্ন ঈদুল আজহার আগে শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ঘর পেল অসহায় এসব পরিবার।

এবারে বরিশালের সদর উপজেলার পাশাপাশি বানারীপাড়া, হিজলা, গৌরনদী ও আগৈলঝাড়া এই পাঁচ উপজেলায় দ্বিতীয় পর্যায়ে ভূমিহীন গৃহহীনদের মধ্যে ঘর বিতরণ করা হয়। যেখানে ৩২৭টি ঘর দেওয়া হয়েছে। এরপর সদর উপজেলায় ২১৩টি, বানারীপাড়ায় ২৪টি, গৌরনদীতে ৩২টি, হিজলায় ৩০টি, আগৈলঝাড়ায় ২৮টি ঘর রয়েছে। আর এর মধ্য দিয়ে বরিশাল জেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য–দেশের একজন মানুষও গৃহহীন-ভূমিহীন থাকবে না। এই উদ্যোগ বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় বরিশাল জেলায় মোট বরাদ্দকৃত গৃহের সংখ্যা পাঁচ হাজার ৯৬০টি। ২ শতাংশ খাস জমিসহ ২ কক্ষ বিশিষ্ট প্রত্যেকটি ঘরের মোট আয়তন ২৯৪ বর্গফুট।