• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ইলিশের লেজ ভর্তা, দেখুন রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩  

বাঙালির পাতে ভাতের সঙ্গে ভর্তা; এ যেন মামা-ভাগ্নে সম্পর্ক! খাবারের মেন্যুতে যতই গরু, খাসী ও মুরগীর পদ থাকুক না কেন, একটি না একটি ভর্তা থাকা চাই-ই চাই!
যেমন- কারো পছন্দ আলু ভর্তা কারো আবার বেগুন। আবার অনেকে মাছ ভর্তা খেতেও পছন্দ করেন।

বিশেষ করে লেজসহ ইলিশ মাছের ভর্তা গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। মাওয়া ঘাটে গিয়ে অনেকেই নিশ্চয়ই লেজসহ ইলিশ মাছের ভর্তা খেয়েছেন! এর স্বাদ নিশ্চয়ই আপনার মুখে লেগে আছে এখনও!

আর তাই চাইলে আপনিও ঘরই তৈরি করে নিতে পারবেন ইলিশ মাছের লেজ ভর্তা। তো জেনে নিন রেসিপিটি-

উপকরণ

১. ইলিশ মাছের লেজসহ টুকরো ৩-৫টি
২. হলুদ গুঁড়া আধা চা চামচ
৩. মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. লবণ স্বাদমতো
৫. সরিষার তেল পরিমাণমতো
৬. শুকনো মরিচ টালা ১০টি
৭. পেঁয়াজ কুচি আধা কাপ
৮. লেবুর রস ১ চা চামচ
৯. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

প্রণালী

> ইলিশ মাছের লেজ ও টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর সামান্য হলুদ, মরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে নিন। এবার প্যানে পরিমাণমতো সরিষার তেল গরম করে ইলিশ মাছের লেজ ও টুকরোগুলো ভেজে নিন।

> এমনভাবে মাছের‌ লেজগুলো ভাজতে হবে যাতে উপরে বেশি শক্ত হয়ে না যায় আর মাছও যাতে ভালো‌ভাবে সেদ্ধ হয়। এরপর মাছ ভাজা ঠান্ডা করে নিন।

> খুব সাবধানে ধৈর্য্য ধরে ইলিশ মাছের লেজসহ ভাজা টুকরোগুলোর কাঁটা বেছে নিন। একই তেলে শুকনো মরিচ‌ মচমচে করে ভেজে নিন। এরপর মরিচ ঠান্ডা করে এর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গুঁড়ো করে নিন।

> এবার এর সঙ্গে পেঁয়াজ কুচি ও লেবুর রস মিশিয়ে মেখে নিন শুকনো মরিচ। তৈরি হয়ে গেল মরিচ ভর্তা। এবার এই ভর্তার সঙ্গে কাঁটা বেছে রাখা মাছ মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

> এর সঙ্গে স্বাদমতো সরিষার তেল ও ধনেপাতা কুচি মিশিয়ে সব একসঙ্গে মাখিয়ে নিন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশের লেজ ভর্তা।