• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিশুদের জন্য নিরাপদ মাতৃভূমি করতে সরকার অঙ্গীকারবদ্ধ প্রধানমন্ত্রী আরসিসির ৭ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন আজ রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা বিএনপির দুর্নীতি নিয়ে সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস রাজশাহীতে প্রধানমন্ত্রী ২৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন রোববার ডিজিটালাইজেশনে বাংলাদেশে বিপ্লব ঘটে গেছে : প্রধানমন্ত্রী আগামী নির্বাচন সুষ্ঠু হবে : বিদায়ি সুইস রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী

মুরগি দিয়ে মুগ ডাল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

বাঙালিদের ডাল খুব পছন্দের খাবার। প্রায় প্রতিদিনই ভাতের সঙ্গে পানীয় ডাল খাওয়া হয়। তবে এই ডাল দিয়ে একটু ভিন্ন স্বাদের আইটেম করলে কেমন হয়! মনে হয় মন্দ হবে না, তাই মুগ ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি হয়ে যাক।

উপকরণ  

মুরগির মাংস এক কেজি, শুকনো খোলায় ভেজে নেওয়া মুগের ডাল (সেদ্ধও করে নিতে পারেন) ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কয়েকটি, শুকনা মরিচের গুঁড়ো, আদা ও রসুন বাটা এক চামচ করে, হলুদ, জিরে, ধনে গুঁড়ো এক চামচ করে, লবণ এক চামচ, একটি পাতিলেবুর রস, চিনি দুই চামচ, সাদা তেল দুই কাপ, তেজপাতা একটা, লবঙ্গ তিন-চারটে, ছোট এলাচ তিনটে, দারুচিনি টুকরো, টমেটো কুচি এক কাপ, সামান্য ধনেপাতা কুচি, কিছু গরম পানি।

প্রণালি

মুরগির মাংসের সঙ্গে পেঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লবণ, পাতিলেবুর রস দিয়ে ভাল করে মেখে নিন। এরপর প্যানে তেল দিয়ে তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি দিয়ে ভাল করে কষিয়ে নিন। পাঁচ মিনিট পর আঁচ কমিয়ে দিন। দশ মিনিট পর ডাল দিয়ে কষুন। এতে দুই চামচ চিনি দিন। এখন পানি দিয়ে ঢেকে দিন। দশ মিনিট পর আঁচ বাড়িয়ে টমেটো কুচি ও কাঁচা মরিচ চিরে দিন। এরপর ধনেপাতা ছড়িয়ে লেবুর রস দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন।

এখন গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। এছাড়া রুটি দিয়েও পরিবেশন করতে পারেন।