• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

বাঁধাকপির মুচমুচে পাকোড়া

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

পাকোড়া বা বড়া সকলেরই প্রিয় খাবার। ভাত কিংবা খিচুড়ির সঙ্গে এমনকি খালিমুখেও পাকোড়া খেতে ভালো লাগে। কপির মধ্যে ফুলকপির পাকোড়াই বেশি প্রচলিত। কিন্তু তাই বলে বাঁধাকপি পিছিয়ে থাকবে কেন? তাই জেনে নিন কীভাবে তৈরি করবেন পাতাকপি বা বাঁধাকপির পাকোড়া-

উপকরণ: বাঁধাকপি আধা কেজি (মিহি কুঁচি), লবণ দেড় চা চামচ, পেঁয়াজ কুঁচি এক কাপ, বেসন ১/৪ কাপ, ব্রেড ক্রাম্ব ১/৪ কাপ, চালের গুঁড়া ১/৪ কাপ, ধনিয়া পাতা কুঁচি ১/৩ কাপ, কাঁচা মরিচ কুঁচি এক চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ কাপ, ম্যাগি মশলা এক প্যাকেট, ডিম একটি, সেমাই প্রয়োজন মতো (কোটিং এর জন্য), তেল ভাজার জন্য।  

প্রণালী: বাঁধাকপি কুচি ধুয়ে পানি পুরোপুরি ঝরিয়ে দেড় চা চামচ লবণ দিয়ে মেখে নিন। ১৫ মিনিট ঢেকে রাখুন। ১৫ মিনিট পর বাঁধাকপি থেকে বের হওয়া বাড়তি পানি খুব ভালো করে চিপে বের করে ফেলুন। পানি রয়ে গেলে মচমচে হবে না পাকোড়া। সেমাই ও তেল বাদে বাকি সব উপকরণ বাঁধাকপি কুচির সঙ্গে মিশিয়ে নিন। সেমাই হাত দিয়ে ভেঙে নিন। বাঁধাকপির মিশ্রণ দিয়ে পাকোড়ার আকৃতি বানিয়ে সেমাইয়ে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন। সসের সঙ্গে পরিবেশন করুন মচমচে বাঁধাকপির পাকোড়া।

সংরক্ষণ করতে চাইলে সেমাইয়ে গড়িয়ে একটি ছড়ানো প্লেটে ডিপ ফ্রিজে রেখে দিন দুই ঘণ্টা। এরপর মুখবন্ধ বাটিতে ডিপ ফ্রিজে রেখে দিন। এক মাস পর্যন্ত এভাবে রেখে খেতে পারবেন।