• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

সুস্বাদু চমচম তৈরির রেসিপি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ জুলাই ২০২৪  

ভোজনরসিক বাঙালি মিষ্টি খেতে বরাবরই ভালোবাসে। তবে মিষ্টি খাওয়ার প্রসঙ্গ উঠলেই দোকান থেকে মিষ্টি কিনে আনার কথাই প্রথমে মাথায় চলে আসে। তবে এখন থেকে দোকানে গিয়ে আর মিষ্টি কিনে খেতে ইচ্ছা করবে না। কারণ খুব সহজে বাড়িতেই আপনি বানিয়ে ফেলতে পারেন সুজির সুস্বাদু সাদা রঙের চমচম।

যা প্রয়োজন: বাড়িতে এই মিষ্টি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে এক কাপ সুজি, দুই কাপ তরল দুধ, আধা কাপ গুঁড়া দুধ, আধা কাপ চিনির গুঁড়া (শিলপাটায় পিষে তৈরি করুন), তেজপাতা ৪টি, এলাচের গুঁড়া ১/৪ চা-চামচ, দারুচিনি দুটি, পরিমাণমতো ঘি, সিরার জন্য চিনি ৩ কাপ, তেল ৩ কাপ।
 
যেভাবে তৈরি করবেন: প্রথমে সুজি মিক্সিতে দিয়ে একদম মিহি করে নিন। এরপর চুলায় কড়াই বসিয়ে গরম করে তাতে সব সুজি দিয়ে দিন। মাঝারি আঁচে সুজি একটু নেড়ে নিন। এক মিনিট নাড়াচাড়া করলেই হবে। তবে ভেজে একেবারে লাল করে ফেলবেন না। সাদাভাবটা যেন থাকে ভাজার সময় সেটা খেয়াল করুন।

এবার তাতে তেজপাতা, দুধ ও গুঁড়া চিনি ঢেলে দিন এবং এক চা চামচ ঘি দিন। কম আঁচে ভালোভাবে মিশিয়ে নিন। ঘনঘন নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন সুজি পুরো দুধটাকে টেনে নিয়েছে এবং ড্রাই হয়ে এসেছে।

এ অবস্থায় প্লেটে সুজি ঢেলে হালকা ঠান্ডা করে নিন। তারপর হাত দিয়ে মেখে নিন ভালো করে। এবার হাতে ঘি মেখে লম্বা বালিশ আকারের করে সুজি তেলে হালকা করে ভেজে নিন।

অন্য পাত্রে সিরা তৈরি করতে তিন কাপ চিনি ও ৩ কাপ পানি, তেজপাতা, দারুচিনি, এলাচ দিয়ে অপেক্ষা করুন। সিরা ঘন হলে মিষ্টিগুলোকে সিরার মধ্যে দিয়ে আবারও একটু হালকা গরম করে নিতে হবে। এরপর ১ ঘণ্টা সিরার মধ্যে মিষ্টিগুলো ডুবিয়ে রেখে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু নরম তুলতুলে সাদা রঙের চমচম। সিরা ভেজানো চমচমের ওপর মাওয়া ছিটিয়ে পরিবেশন করুন।