• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

গরম গরম ‘রসুনে গরুর ঝুরি ভাজা’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

চলে এসেছে ঈদ আবহ। কোরবানি ঈদ বলে কথা। টেবিলে থাকতে হবে মাংসের বাহারি পদ। প্রতিবার একইরকম আইটেম যেন একঘেয়েই হয়ে ওঠে। তাই মজাদার বাহারি খাবারের আয়োজন অতিথিকেও চমকে দেয়া যায়। রসুনে গরুর ঝুরি ভাজার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফারজানা বাতেন।

উপকরণ: গরুর মাংস (হাড়সহ) ১ কেজি। রসুন বাটা ১ টেবিল চামচ। আদা বাটা ১ টেবিল চামচ। গরম মসলা (এলাচ, দারুচিনি, লবঙ্গ), মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, এক কাপ পেঁয়াজ কুচি বা বাটা, এক চিমটি জিরা গুঁড়া, লবণ স্বাদমতো, পরিমাণমতো তেল ও পরিমাণমতো পানি, আস্ত রসুনের কোয়া ১ কাপ, বড় করে কাটা পেঁয়াজের ফালি ১ কাপ।

প্রস্তুত প্রণালি: মাংসে রসুন ও পেঁয়াজ কুঁচি ছাড়া সব উপকরণ দিয়ে ভালো করে কষিয়ে পানি শুকিয়ে ফেলতে হবে। এরপর হাত দিয়ে বা হামান দিস্তায় কষানো মাংস ঝুরি করে নিতে হবে। তাছাড়া কয়েকদিন জ্বাল দিতে দিতেও ঝুরি করে নেয়া যায়। অন্য একটি চুলায় আধা কাপ তেল দিয়ে তাতে রসুন ও পেঁয়াজ কুঁচি দিয়ে ভাজতে হবে। হালকা ভাজা ভাজা অবস্থায় ঝুরি করা মাংস ছেড়ে দিয়ে সেটি অল্প আঁচে দীর্ঘক্ষণ ভাজতে হবে। রসুনের ঘ্রাণ ছড়িয়ে মাংস মুচমুচে ভাজা হয়ে এলে নামিয়ে নিতে হবে। এরপর সুন্দর ডিশে তুলে ওপরে রসুনের বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম মজার ‘রসুনে গরুর  ঝুরি ভাজা’।