• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে সরঞ্জাম পাঠানো শেষ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের  দ্বিতীয় ইউনিটের জন্যে সরঞ্জাম প্রস্তুত করে পাঠিয়েছে জিও পোডলস্ক জেএসসি (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা – জেএসসি এটোমএনার্গোম্যাস ) । বৃহৎ আকারের পন্যের শেষ সেটটি পাঠানো হয়েছে , এতে রয়েছে চতুর্থ এমএসআর এসপিপি -১২০০ এবং দ্বিতীয় উচ্চ চাপযুক্ত হিটার এইচপিএইচ – কে- ৫। 

এই আর্দ্রতা পৃথকীকরন রিহিটারকে এমন ভাবে তৈরী করা হয়েছে যা টার্বাইন হাই-প্রেসার সিলিন্ডারের পরে ভেজা বাস্প কে শুষ্ক করে ।  এসপিপি -১২০০ কে তিন অংশে পাঠানো হয়েছে , ৪১ টন ওজনের একটি সেপারেটর , একটি প্রথম স্টেজের রিহিটার ( ইউনিট ওজন ৮৬ টন) এবং একটি দ্বিতীয় স্টেজের রিহিটার  ( ইউনিট ওজন ১০৫ টন) ।

এইচপিএইচ – কে- ৫ উচ্চ চাপযুক্ত হিটারটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন হলের যন্ত্রাংশ । এটি ১১ মিটার দৈর্ঘ্য ও ১২০ টন ওজন বিশিষ্ট একটি বৃহৎ আকারের যন্ত্র। এইচপিএইচ– কে- ৫ যন্ত্রটি স্টীম জেনারেটরের সরবরাহকৃত পানিকে উত্তপ্ত করে এবং টার্বাইনের প্রাথমিক স্টীমকে কে ঠান্ডা করে ও ঘনীভুত করে ।

এই সরঞ্জাম গুলোর সর্বমোট ওজন ৩৫০ টন । এগুলোর কর্মক্ষমতা  ৫০ বছর । জিও পোডলস্ক জেএসসি এর পরমানু প্রকৌশল বিভাগ এই সরঞ্জামগুলোর ডিজাইন ডকুমেন্টেশন এবং সরঞ্জামগুলো প্রস্তুত করার ডিজাইন সরবরাহ করে ।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কম্পার্ট্মেন্ট, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানী রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন রাশিয়ান ডিজাইন অনুযায়ী হচ্ছে । এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে ।