• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

মাদারীপুর দর্পন

মাদারীপুরে বিভিন্ন জনগোষ্ঠীকে টিকা দেওয়া হবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২১  

মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুরে বিভিন্ন জনগোষ্ঠীকে করোনা ভাইরাসের টিকা দেওয়া হবে। এর জন্য জেলায় টিকা নিতে আগ্রহী সকলকে অনলাইনে নিবন্ধন করতে হবে বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন মো. সফিকুল ইসলাম। রোববার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান।

মতবিনিময় সভায় বলা হয়, https://www.surokkha.gov.bd/ নামের ওয়েবসাইটে টিকা নিতে আগ্রহীদের নাম নিবন্ধন করতে হবে। সেখানে প্রথমে নিজের পেশার ধরণ, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে। বাংলাদেশের আইসিটি বিভাগের প্রোগ্রামাররা এই ডাটাবেজটি তৈরি করেছেন।

সিভিল সার্জন মো, সফিকুল ইসলাম বলেন, এটি একটি ওয়েব অ্যাপলিকেশন। দেশের ন্যাশনাল ডাটা সেন্টারে এটি হোস্ট করা হয়েছে। ফলে যত মানুষ এটায় নিবন্ধন করতে চাইবেন, সেই অনুযায়ী এর সক্ষমতা বৃদ্ধি করা যাবে। বাংলা ও ইংরেজি, উভয় ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পূরণ করা যাবে। ওয়েব অ্যাপলিকেশনে নিবন্ধন করতে হলে তাদের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।
সভায় উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। তিনি জানিয়েছেন, জেলা করোনার টিকার জন্য জনগোষ্ঠীর ও পেশাভিত্তিক তালিকা প্রস্তুত করা হয়েছে। এই তালিকার মধ্যে ১ হাজার ৩৮২ জনের নাম স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এই  ১ হাজার ৩৮২ জন জেলার সরকারি ৪১টি দপ্তরের সরকারি কর্মকর্তা ও কর্মচারী।

এ ছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে ২৬ টি ভাগে বিভিন্ন জনগোষ্ঠীকে টিকা দেওয়া হবে। এর মধ্যে প্রথমে পাবেন কোভিড সম্পৃক্ত সরকারি ও বেসরকারি স্বাস্থ্য কর্মীরা। পরে পাবেন, মুক্তিযোদ্ধা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাময়িক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনী, রষ্ট্র পরিচালনা অপরিহার্য কর্মকর্তা ও কর্মচারী, গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পৌরসভার কর্মকর্তা ও কর্মচারী, ধর্মীয় প্রতিষ্ঠানের সদস্যরা, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরী পানি, গ্যাস, বিদ্যুৎ, ফায়ার সার্ভিস ও পরিবহন শ্রমিক, স্থল ও বন্দর কর্মী, প্রবাসী অদক্ষ শ্রমিক, জেলা ও উপজেলা পর্যায় জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠী, বয়স্ক জনগোষ্ঠী (৮০ বছর), জাতীয় দলের খেলোয়াড় প্রমুখ।

সভায় করোনার টিকা দেওয়ার বিষয় নিয়ে আলোচনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল আলম সুমন, মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান, মৈত্রী মিডিয়া সেন্টারের সাধারণ সম্পাদক এস এম আরাফাত হাসান, প্রথম আলোর মাদারীপুর প্রতিবেদক অজয় কুন্ডুসহ জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।