• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
৪৩০

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ও বুয়েট

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২০  

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা টাইমস হায়ার এডুকেশনে (টিএইচই) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)৷

বুধবার নিজেদের ওয়েবসাইটে বার্ষিক এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বিশ্বের ৯৩ টি দেশ ও অঞ্চল জুড়ে ১,৫০০ টিরও বেশি প্রতিষ্ঠানের উপর এই তালিকা প্রকাশিত হয়। ভারত ও পাকিস্তানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও এই তালিকায় স্থান করে নেয়।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) এর ওয়েবসাইট অনুসারে, পাঁচটি সূচকের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং করা হয়েছে। সেগুলো হলো পাঠদান (Teaching), গবেষণা (Research), প্রশংসাপত্র (Citations), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (international outlook) এবং শিল্প আয় (industry income)।

পাঠদানে ঢাবি ১০০ এর মধ্যে ১৫.৩ পয়েন্ট পেয়েছিল যা এর আগের র‌্যাঙ্কিংয়ে ১৬ ছিল, প্রশংসাপত্রে (Citations) পেয়েছে ৩৬.৬ যা গতবার ছিল ১৬.৬, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে এই বিশ্ববিদ্যালয় পেয়েছে ৪২.৪। যা গতবারের (৪০.৮) থেকে বেড়েছে। শিল্প আয়ে পেয়েছে ৩৬.৬, যা গতবার র‌্যাঙ্কিংয়ে ছিল ৩৩.৯। গবেষণায় ১০০ এর মধ্যে বিশ্ববিদ্যালয়টি পেয়েছে মাত্র ৭.৭ পয়েন্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, আমি মনে করি না যে এমন একটি বিশ্ব প্যারামিটারে রাতারাতি প্রচুর পরিবর্তন আনা যায়। আমরা আমাদের গবেষণা খাতকে জোরদার করার চেষ্টা করছি এবং কিছু বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছি।

উল্লেখ্য, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় টানা চতুর্থবারের মতো তালিকার শীর্ষে স্থান দখল করে নিয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এরপর যথাক্রমে চতুর্থ থেকে দশম স্থান পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো– ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় (বার্কলে), ইয়েল বিশ্ববিদ্যালয়, প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং শিকাগো বিশ্ববিদ্যালয়।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর