• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

মাদারীপুর দর্পন
১৪৯

বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিলো লেবানন সরকার

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণের ঘটনায় দেশটিতে বিক্ষোভ চলছে। এরমধ্যেই দেশটির ৩ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। এবার বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান।

হাসান হামাদ সাংবাদিকদের জানান, লেবাননের সব মন্ত্রীদের নামে পদত্যাগ পত্র হস্তান্তর করতে প্রেসিডেন্টের প্যালেসে যাবেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। বৈরুতে বিস্ফোরণের কারণে লেবাননের অন্যান্য মন্ত্রীরা পদত্যাগ করায় দেশটির নিরাপত্তা সংস্থাগুলোর প্রধানদের জিজ্ঞাসাবাদ শুরু করেছেন এক লেবানিজ বিচারপতি।

জানা গেছে, সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক হওয়ার কথা ছিলো। মন্ত্রিসভার ২০ সদস্যের মধ্যে মোট সাতজন মন্ত্রী পদত্যাগ করলেই নতুন সরকার গঠন করতে হবে। এরইমধ্যে দেশটির তিন জন মন্ত্রী ও কমপক্ষে ৯ জন সংসদ সদস্য পদত্যাগ করেছেন। যদি আরো ৪ জন মন্ত্রী পদত্যাগ করেন তবে মন্ত্রিপরিষদ ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে।

দেশটির সরকার পদত্যাগ করতে পারে বলে বিভিন্ন জল্পনা ছড়িয়ে পড়ে। ফলে সেসময়ে তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করতে পারে বলেও ইঙ্গিত পাওয়া যায়।

গত মঙ্গলবারের ওই বিস্ফোরণের পরে জনগণের অসন্তোষের মুখে পড়েছে দেশটির শাসক শ্রেনী। বন্দরের ওই গুদামে বছরের পর বছর ধরে ২ হাজার ৭৫০ টন বিপদজ্জনক অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ থাকার ঘটনার জন্য রাজনৈতিক পদ্ধতিকে দায়ী করছে দেশটির অনেক নাগরিক। বৈরুত বন্দরে থাকা নাইট্রেটের বিপদ সম্পর্কে অসংখ্য সতর্কবার্তা থাকা সত্ত্বেও সেগুলোকে বন্দরেই সংরক্ষণ করে রাখা হয়েছিলো।

ভয়াবহ ওই বিস্ফোরণে ১৫৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৬ হাজারের বেশি মানুষ। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে ৩ লাখ মানুষ। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিলো যে ভূমিকম্পের মতো কেঁপে ওঠে পুরো শহর। এছাড়া বিস্ফোরণে ১০ থেকে ১৫ মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, রাষ্ট্রের নিরাপত্তা প্রধান মেজর জেনারেল টনি সালিবাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছেন সরকারের প্রধান প্রসিকিউটর ঘাসন এল খৌরি। অন্যান্য জেনারেলদেরও জিজ্ঞাসাবাদ করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সম্পর্কে বিস্তারিত আর কোনো তথ্য দেয়নি বার্তা সংস্থাটি।

সরকারি এক সূত্রে জানা গেছে, বিস্ফোরণের ঘটনায় দেশটির কাস্টমস বিভাগের প্রধান, তার পূর্বসূরী ও বন্দরের প্রধানসহ প্রায় ২০ জনকে আটক করা হয়েছে। এছাড়া ২ জন সাবেক মন্ত্রীসহ কয়েক ডজন মানুষকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর