• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
৮৭

বর্ষায় ঠাণ্ডা-কাশির সঙ্গে লড়বে আমড়া

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

একে তো বর্ষা তার উপরে আবার করোনাকাল। সেই সঙ্গে প্রচণ্ড গরম তো রয়েছেই! এই সময় শরীরকে সুস্থ রাখা বড় এক চ্যালেঞ্জ। তবে মৌসুমী অসুখ থেকে এসময় মুক্তি পেতে ভরসা রাখুন আমড়ায়। বাজারে গেলেই এখন চোখে পড়বে জিভে জল আনা সবুজ রঙের আমড়া। এই ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা বিভিন্ন প্রকার ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধে লড়তে পারে। 

পুষ্টি ও খাদ্য বিজ্ঞানীরা জানিয়েছেন, আমড়ায় প্রচুর পরিমাণ ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম আর আঁশ আছে। যেগুলো আমাদের শরীরের জন্য খুব দরকারি। হজমেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই তেল ও চর্বিযুক্ত খাদ্য খাওয়ার পর আমড়া খেলে হজমে সহায়ক হবে।

ঢাকার বারডেম জেনারেল হাসপাতালের খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদের তথ্য অনুযায়ী, আমড়া খেলে মুখে রুচি বাড়ে। আমড়ায় জলীয় অংশ রয়েছে ৮৩ দশমিক ২, খনিজ শূন্য দশমিক ৬, লৌহ শূন্য দশমিক ৩৯, আঁশ শূন্য দশমিক ১, চর্বি শূন্য দশমিক ১, আমিষ ১ দশমিক ১, শর্করা ১৫, ক্যালসিয়াম শূন্য দশমিক ৫৫ শতাংশ। 

আমড়ায় প্রচুর পরিমাণ ভিটামিন সি, লোহা, ক্যালসিয়াম আর আঁশ রয়েছে। হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রচুর ভিটামিন সি থাকায় বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর মধ্যে ভিটামিন সি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। অসুস্থ ব্যক্তিরা আমড়া খেলে মুখের স্বাদ ফিরিয়ে আসে। এতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। শিশুদের দৈহিক গঠনে এটি খুব দরকারি। রক্তস্বল্পতাও দূর করে।

এছাড়া মায়ো ক্লিনিকের তথ্য অনুযায়ী, দাঁতের মাড়ি ফুলে যাওয়া, দাঁতের গোড়া থেকে পুঁজ ও রক্ত পড়া, প্রচণ্ড ব্যথা হওয়া, খাবার খেতে অসুবিধা হওয়া, অকালে দাঁত ঝরে যাওয়া ইত্যাদি প্রতিরোধে আমড়ার ভূমিকা অনন্য। তাছাড়া আমড়ায় আরো অনেক গুণ রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক সেগুলো সম্পর্কে-

> কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং ওজন কমাতে সাহায্য করে আমড়া। 

> রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করবে এই ফল।  

> অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকায় আমড়া বার্ধক্যকে প্রতিহত করে । 

> আমড়ায় প্রচুর আয়রন থাকায় রক্তস্বল্পতা দূর করতে বেশ কার্যকর । 

> আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয় এবং ক্ষুধা বৃদ্ধি পায় ।

 > বদহজম ও কোষ্টকাঠিন্য রোধে আমড়া উপকারী । 

> রক্ত জমাট বাঁধার ক্ষমতা বৃদ্ধি করে । 

> ঠাণ্ডা-কাশি ও ইনফ্লুয়েঞ্জায় আমড়া অত্যন্ত উপকারী।

> হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে আমড়া।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর