• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

মাদারীপুর দর্পন

পৌরসভা নির্বাচনে বিদ্রোহী-স্বতন্ত্র প্রার্থীরা বিএনপির গলার কাঁটা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০  

দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনে বিদ্রোহী, স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে চরম বিপাকে পড়েছে বিএনপির হাইকমান্ড। পৌরসভা নির্বাচনে বিদ্রোহীদের নিয়ন্ত্রণ অথবা দমিয়ে রাখতে ব্যর্থ হচ্ছে বিএনপি। যার কারণে বেশিরভাগ পৌরসভায় বিএনপি মনোনীত প্রার্থীদের শোচনীয় পরাজয় এমনকি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হওয়ার শঙ্কাও দেখছেন খোদ দলটির তৃণমূল নেতৃবৃন্দ। তৃণমূল পর্যায়ে দ্বন্দ্ব মেটানোর পরিবর্তে বিএনপির শীর্ষ নেতারা বিদ্রোহী, স্বতন্ত্রদের উসকে দিয়ে তাদের কাছে থেকে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও নানা গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

বিএনপি ঘনিষ্ঠ একাধিক গোপন সূত্র বলছে, প্রথম ধাপে বিপুল বিপর্যয়ের পরও দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। বেগম জিয়া স্থানীয় নির্বাচনে অংশগ্রহণে রাজি না হলেও কেবলমাত্র তারেক রহমানের প্ররোচনায় নির্বাচনে অংশ নিতে বাধ্য হচ্ছে বিএনপি। নির্বাচনে অংশ নিয়ে জয়ী হওয়ার প্রেক্ষাপট না থাকলেও গণতান্ত্রিক আন্দোলনের নাম দিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে দলটি। কিন্তু গোপন সূত্র বলছে, কোনো রাজনৈতিক কৌশল নয় বরং মনোনয়ন বাণিজ্য ও তারেক রহমানের অর্থের চাহিদার জোগান দিতেই বিএনপিকে কৌশলে সকল নির্বাচনে অংশগ্রহণ করাচ্ছে সিন্ডিকেট চক্র। এই চক্রটির নিয়ন্ত্রণ করছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ। এই চক্রটিই দলীয় মনোনয়ন দিয়ে প্রার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে, পাশাপাশি স্বতন্ত্র ও বিদ্রোহীদের উস্কানি দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করাচ্ছে। বিএনপির অবস্থা, গাছেরটাও খায়-তলারটাও কুঁড়ায়।

দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনটি বিএনপির খালেদাপন্থী নেতাদের জন্য গলার কাটায় পরিণত হয়েছে। প্রায় সবকটি পৌরসভায় বিএনপির বিদ্রোহী, স্বতন্ত্র প্রার্থী রয়েছে। এদেরকে আবার শেল্টার দিচ্ছে দলটির হাইকমান্ডের একটি অংশ। যার কারণে তৃণমূল বিএনপির ভোট ভাগ হয়ে যাওয়ার সম্ভাবনা দেখছেন অনেকেই। পৌরসভা নির্বাচনে একত্রিত হওয়ার বদলে নানা মত ও পথে বিভক্ত হয়ে পড়ছে বিএনপির রাজনীতি। বিদ্রোহী, স্বতন্ত্র দু-একজনকে সাময়িক বরখাস্ত করলেও বাকিরা বহাল তবিয়তে রয়েছেন রিজভীদের প্রচ্ছন্ন সমর্থনে। অবস্থার পরিবর্তন না হলে দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনেও মুখ থুবড়ে পড়বে বিএনপি-এমনটাই শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।