রোববার   ২৬ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

মাদারীপুর দর্পন
১৪

পোষা প্রাণীর সঙ্গে একই বিছানায় ঘুম!

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

অনেকেরই শখ থাকে কুকুর, বিড়াল, গরু, ছাগল, হাঁস, মুরগিসহ বিভিন্ন ধরনের পশু-পাখি পোষার। 

প্রাণীর প্রতি ভালোবাসা এত বেশি থাকে যে অনেকেই প্রাণীগুলোকে খুব কাছে রাখতে পছন্দ করেন। সব সময়ই দেখা যায় এগুলো শরীরের সঙ্গে লেগে থাকে। কেউ কেউ প্রিয় প্রাণীটার সঙ্গে একই বিছানাতে ঘুমানও। 

কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এভাবে পোষা প্রাণীর সঙ্গে ঘুমানোটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। এমনকি এ কারণে প্লেগ হওয়ারও ঝুঁকি থাকে। ।

ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা যায়, বিভিন্ন প্রাণীর মাধ্যমে ২৫০ ধরনের জীবাণু মানবশরীরে প্রবেশ করে, একশোর বেশি জীবাণু ছড়ায় মূলত গৃহপালিত পশুর মাধ্যমে। 

 

বিশেষজ্ঞরা বলেন, পোষা প্রাণীদের সঙ্গে ঘুমালে মারাত্মক সব স্বাস্থ্য-সমস্যায় পড়তে পারেন লিভার, কিডনিকে নষ্ট করে দিতে পারে যার ফলে জীবনও জন্য হুমকি হয়ে উঠতে পারে। 

একটি পরীক্ষায় দেখা গেছে ৯ বছরের কিশোরের প্লেগ হয়েছে, এর মূল কারণ হলো ছেলেটি রোজ তার পোষা বিড়াল সঙ্গে নিয়ে একই বিছানায় ঘুমাতো। পোষা প্রাণীকে চুমু খাওয়ার ফলেও বিভিন্ন ধরনের রোগ হতে পারে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রুনো চমেল বলেন, অনেক দেশেই দেখা যায় পোষা প্রাণীদের প্রতি যত্ন নেওয়াটা সন্তানসম্ভবা নারী ও শিশুযত্নের বিকল্প হিসেবে কাজ করে। ঘরের মধ্যে আলাদা কোনো জায়গায় এদের থাকার ব্যবস্থা করতে হবে। এই পোষা প্রাণী বিছানায় নেওয়া ঠিক না। আপনার বিছানাতে প্রাণীটাকে না নেওয়ার ফলে সে যে গুরুত্বহীন হয়ে গেল, বিষয়টা কিন্তু মোটেই তেমন নয়।