• শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

মাদারীপুর দর্পন
৩১

নারী ও শিশু নির্যাতন দমন আইনের চূড়ান্ত অনুমোদন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

নারী ও শিশু নির্যাতন দমন আইনের (সংশোধিত) চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। 

বৈঠকের পর দুপুরে সচিবালয়ে সীমিত এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে ভার্চুয়াল এই সভায় যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নারী এ শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কয়েকদিন আগে এর একটি অর্ডিন্যান্স করা হয়েছে। যেহেতু তখন পার্লামেন্ট ছিলো না সেজন্য এটা তখন অর্ডিন্যান্স হিসেবে নিয়ে আসা হয়েছিল। 

সেটিই আইনের ড্রাফট হিসেবে উপস্থাপন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে চূড়ান্ত ভেটিং করে দেয়া হয়েছে। সংসদ না থাকা অবস্থায় কোনো অর্ডিন্যান্স হলে সংসদ শুরু হলে সেটি উপস্থাপন করতে হয়। সেই ড্রাফটাই আজ নিয়ে আসা হয়েছে। অর্ডিন্যান্সকে আইনে রূপান্তর করার অনুমোদন দেয়া হয়েছে। 

এছাড়া সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে মাস্ক ছাড়া প্রবেশ না করা এবং সেবা না দিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, চারদিকে ম্যাসিভ ইনস্ট্রাকশন দিয়ে দেওয়া হয়েছে সব লেবেলে। সব প্রতিষ্ঠান, হাট-বাজার, শপিংমল, সামাজিক বা ধর্মীয় যেকোনো সম্মেলনে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আমাদের যতগুলো ইনস্টিটিউশন আছে সোশ্যাল বা ফরমাল প্রতিষ্ঠান, সব জায়গায় আমরা ইনস্ট্রাকশন দিয়ে দিয়েছি- নো মাস্ক নো সার্ভিস।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিয়ে দিয়েছে- সব সরকারি-বেসরকারি অফিসের বাইরে বড় পোস্টারের মতো দেওয়া থাকবে- মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না এবং মাস্ক ছাড়া কেউ ব্যবহার করতে পারবে না।

উল্লেখ্য, মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক সাধারণত প্রতি সোমবার অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গাপূজার কারণে আগামীকাল সোমবার সরকারি ছুটি। তাই চলতি সপ্তাহের মন্ত্রিসভার বৈঠক একদিন এগিয়ে আজ অনুষ্ঠিত হয়। 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর