• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

মাদারীপুর দর্পন
২০৮

তিনগুণ দামে অক্সিজেন সিলিন্ডার বিক্রি, দুইজনের জেল-জরিমানা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জুন ২০২০  

করোনা ভাইরাসে মানুষের দুর্ভোগকে কাজে লাগিয়ে তিনগুণ দামে অক্সিজেন সিলিন্ডার ভাড়া এবং বিক্রয় করে আসছিলো রাজধানীর গুলশানের একটি নার্সিং হোম। সাধারণত প্রসূতি মায়েদের সেবা দিয়ে আসা প্রতিষ্ঠানটি করোনার দুর্ভোগে বিকল্প ব্যবসা চালিয়ে আসছিলো।

মঙ্গলবার (১৬ জুন) মায়শা কেয়ার লিমিটেড নামক নার্সিংহোমে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তাকে জেল-জরিমানা  করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৩) ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব জানায়, গোপন তথ্যের ভিত্তিতে গুলশান-২ এর ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের অফিসের পাশে মায়শা কেয়ার লিমিটেড নামক ওই নার্সিংহোম কার্যালয়ে অভিযান চালানো হয়। প্রতিষ্ঠানটি সাধারণত বাড়ি বাড়ি গিয়ে প্রসূতি নারী কিংবা অসুস্থ ব্যক্তিদের সেবা দেওয়ার কাজ করে থাকে।

কিন্তু করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের অক্সিজেন সিলিন্ডারের অভাবের সুযোগ নেয়। ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদন ছাড়াই অক্সিজেন সিলিন্ডার মজুদ করে‌। প্রচার প্রচারণা-চালায় যে তারা করোনায় গুরুতর অসুস্থ রোগীদের আইসিইউ সেবা দিচ্ছেন, অক্সিজেন সিলিন্ডার ভাড়া এবং বিক্রি করছেন।

অভিযানকালে অর্ধশত অনুমোদনহীন অক্সিজেন সিলিন্ডার জব্দসহ বেশি দামে সিলিন্ডার বিক্রির দায়ে প্রতিষ্ঠানটির দুই কর্মকর্তাকে জেল জরিমানা করা হয়েছে।

অভিযানের নেতৃত্ব দেওয়া র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু জানান, প্রতিষ্ঠানটির কার্যালয়ে অনুমোদনবিহীন অক্সিজেন সিলিন্ডার মজুদ পাওয়া গেছে। শুধু তাই নয়, জিজ্ঞাসাবাদে জানা গেছে তারা ওই অক্সিজেন সিলিন্ডারগুলো প্রায় তিনগুণ দামে অনেকের কাছে বিক্রি করেছেন।

তিনি বলেন, অক্সিজেন সিলিন্ডারগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন না থাকায় বোঝার কোনো উপায় নেই এগুলো কিসের জন্য ব্যবহারযোগ্য। কারণ ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেনও থাকতে পারে, যা ক্রেতার জানা সম্ভব না।

সব কিছুর প্রমাণ ও দায় স্বীকারের ভিত্তিতে মায়শা কেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. মহিবুল ইসলামকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। এছাড়া প্রতিষ্ঠানটির ম্যানেজার কাম একাউন্টেন্ট শাহাদাত হাবিবকে ৪ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন আদালত।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর