• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
১২

ঢাবি এমফিলে ভর্তির আবেদনপত্র আহ্বান

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২০  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করে তার অধীনে এবং মাধ্যমে এমফিল গবেষণার আবেদন করতে হবে।

সোমবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আগামী ১৮ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফিস বাবদ জনতা ব্যাংক টিএসসি শাখায় ৫০০ টাকা (অফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের অফিসে আগামী ২২ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে টাকা জমার রশিদের মূলকপি, সব পরীক্ষার নম্বরপত্রের ১ (এক) টি করে ফটোকপি ও সম্প্রতি তোলা ১ (এক) কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক কাছ থেকে সত্যায়িত করে জমা দিতে হবে এবং গবেষণার একটি রূপরেখা জমা দিতে হবে।

আবেদনের যোগ্যতা:
এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে চার বছর মেয়াদি স্নাতক সম্মান ও এক বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদি স্নাতক সম্মান ও এক বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রির অধিকারী হতে হবে। অথবা দুই বছর মেয়াদি স্নাতক ও দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি এবং স্নাতক পর্যায়ে এক বছরের শিক্ষকতা/গবেষণা প্রতিষ্ঠানে এক বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে একটি গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। ৫ বছর মেয়াদি এমবিবিএস ডিগ্রিধারী প্রার্থীরা তাদের ডিগ্রির সঙ্গে সম্বন্ধযুক্ত বিভাগে আবেদন করতে পারবেন।

প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয বিভাগ/শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় জিপিএ ৫-এর মধ্যে ৩.৫ অথবা জিপিএ  ৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর