• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

মাদারীপুর দর্পন
ব্রেকিং:

ডি-৮ কাউন্সিল অফ মিনিস্টার্সের সভাপতির দায়িত্বে ড. মোমেন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

ডি-৮ কাউন্সিল অফ মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত চাভুসৌলু ডি-৮ কাউন্সিল অফ মিনিস্টার্সের ১৯-তম সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে সভাপতির দায়িত্ব হস্তান্তর করেন। বৃহস্পতিবার (৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্স ভার্চ্যুয়াল সভায় পররাষ্ট্রমন্ত্রী সভাপতিত্ব করেন। এতে ডি-৮ সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেন।

সভার শুরুতে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে ডি-৮ কাউন্সিল অফ মিনিস্টার্সের সভাপতি হিসেবে তার মেয়াদ সফলভাবে সমাপ্ত করায় অভিনন্দন জানান। এছাড়া তিনি ডি-৮ কে আরও সচল ও বেগবান করার লক্ষ্যে সক্রিয় পদক্ষেপ নেওয়ায় ডি-৮ মহাসচিবকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ ১৯৯৯-২০০১ মেয়াদে সফলভাবে ডি-৮ এর সভাপতিত্বের দায়িত্ব সম্পন্ন করে এবং দুই দশক পর দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ডি-৮ এর সভাপতির দায়িত্ব নিয়েছে।  

তিনি আরও উল্লেখ করেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের সন্ধিক্ষণে বাংলাদেশ এলডিসি গ্রুপ থেকে উত্তরণের জন্য জাতিসংঘ কর্তৃক নির্ধারিত লক্ষ্যমাত্রা সফলভাবে পূরণ করেছে। এ ঐতিহাসিক মুহূর্তে ডি-৮ এর সভাপতিত্ব লাভ বাংলাদেশের জন্য অত্যন্ত আনন্দের। বিশ্ব অর্থনীতির ওপর কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব দূর করতে পররাষ্ট্রমন্ত্রী ডি-৮ দেশগুলোর প্রতি আহ্বান জানান।  

তিনি বলেন, বাংলাদেশ পণ্যের পাশাপাশি সেবা ক্ষেত্রেও মুক্ত এবং ন্যায়সঙ্গত প্রবেশের অধিকারে বিশ্বাস করে। ওই সভায় অন্যান্য ডি-৮ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরাও বক্তব্য দেন। ডি-৮ মহাসচিব ২০১৯ হতে অদ্যাবধি ডি-৮ এর কার্যক্রম তুলে ধরেন। তারা ডি-৮ সচিবালয় কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো কাউন্সিলে পর্যালোচনা করের এবং প্রয়োজনীয় নির্দেশনা দেন।