• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
১৫৯

ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায়, লিয়াকতসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার ঘটনায় বরখাস্ত হওয়া কক্সবাজারের বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই লিয়াকত আলীসহ ৭ জনের বিরুদ্ধে চট্টগ্রাম মহানগর আদালতে মামলা করেছেন এক ব্যবসায়ী। নগর গোয়েন্দা পুলিশে থাকার সময় ক্রসফায়ারের ভয় দেখিয়ে ওই ব্যবসায়ীর কাছ থেকে টাকা আদায়ের অভিযোগে এ মামলা করা হয়েছে।

বুধবার (২৬ আগস্ট) চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে মামলাটি দায়ের করেন চট্টগ্রামের ব্যবসায়ী জসিমউদ্দিন। মামলা আমলে নিয়ে গোয়েন্দা পুলিশের উপ-কমিশনারকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। মামলায় এসআই লিয়াকত আলী ও পুলিশের আরও ৩ সদস্যসহ ৭ জনের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

এই মামলার অন্য আসামিরা হলেন- বর্তমানে সাতকানিয়া থানার এসআই নজরুল, দাউদকান্দি থানার এসআই হান্নান, জিয়াউর রহমান, বিসনুপদ পালিত, কাজল কান্তি বৈদ্য ও এস এম সাহাবউদ্দিন।

বাদীর আইনজীবী জুয়েল দাশ বলেন, ‘এ ঘটনাটি ২০১৪ সালের। ওই সময় অভিযুক্ত লিয়াকতসহ বাকি পুলিশ সদস্যরা চট্টগ্রাম নগর পুলিশে কর্মরত ছিলেন। ওই বছরের ১৪ জুন ব্যবসায়ী জসিমকে একটি মামলায় জিজ্ঞাসাবাদের কথা বলে নগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ে ডেকে নিয়ে যাওয়া হয়। সেখানে এস আই লিয়াকত জসিমকে ক্রসফায়ারের ভয় দেখিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন। পরে জসিম আড়াই লাখ টাকা দেয়ার পর তাকে একটি চুরির মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে চালান দেন। এই মামলায় ২০ দিন জেলে থাকার পর জামিনে মুক্তি হন ব্যবসায়ী জসিম।’

তিনি বলেন, ‘আদালত মামলার বাদী জসিমউদ্দিনের জবানবন্দি গ্রহণ করেছেন। পরে অভিযোগটি আমলে নিয়ে তা তদন্ত করতে চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-কমিশনারকে (উত্তর) নির্দেশ দিয়েছেন।’

প্রসঙ্গত, এসআই লিয়াকত বর্তমানে মেজর সিনহা হত্যা মামলার প্রধান আসামি হিসেবে কক্সবাজারে ‌র‌্যাবের রিমান্ডে রয়েছেন।

আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর