• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
১৮৮

কালকিনিতে কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

মাদারীপুর প্রতিনিধিঃ মাদারীপুরের কালকিনি উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ২০২০-২০২১ অর্থবছরে জরিপ-২ মৌসুমে প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন কৃষকের মাঝে আমন ধানের চারা বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে কালকিনি উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে এ চারা বিতরণ করা হয়।

কালকিনি উপজেলার নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেনের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মীর গোলাম ফারুক, উপজেলা কৃষি অফিসার মিল্টন বিশ্বাস, পূর্ব এনায়েতনগরের ইউপি চেয়ারম্যান মোসা. রেহেনা বেগমসহ আরো উপস্থিত ছিলেন গোবিন্দ মন্ডল কৃষি সম্প্রসারণ অফিসার, জোবায়ের হোসেন উপসহকারী কৃষি কর্মকর্তা প্রমুখ।

প্রণোদনা বিতরণকালে কৃষি অফিসার মিল্টন বিশ্বাস বলেন, সরকার বিনামুল্যে আমন ধানের চারা বিতরণসহ নানারকম প্রদক্ষেপ গ্রহন করে চলেছেন। এর ফলে বন্যায় ক্ষতিগ্রস্ত  কৃষকরা তাদের দারিদ্র্যতা কাটিয়ে উঠে স্বচ্ছল হতে  সক্ষম হবেন।

এছাড়া তিনি আরো বলেন, দেশ ও জাতীর উন্নয়নে সর্ব ক্ষেত্রেই সরকারের বিরাট ভুমিকা পালন করছেন। তিনি আরও বলেন, আগে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা অনেক সমস্যার সম্মুখীন হতো। চাষাবাদের জন্য মোটা অংকের ঋণ নিতে হতো, যার জন্য লভ্যাংশ ৬০% ও চলে যেতো ঋণ পরিশোধের পেছনে।

এদিকে প্রণোদনা গ্রহন করা আলিপুর গ্রামের দরিদ্র কৃষক রফিক বলেন, চলতি মৌসুমে কৃষকদের মাঝে সরকার কৃষি উপকরণ ও বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করেছেন। এতে আমাদের মতো বন্যায় ক্ষতিগ্রস্থ ও প্রান্তিক কৃষক পরিবারগুলো অনেক উপকৃত হয়েছে। সে জন্য আমরা ভীষণ  খুশি হয়েছি। কৃষি সম্প্রসারন অফিসার গোবিন্দ মন্ডল বলেন, চলতি আমন মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক ১০০শ জন কৃষকদের মাঝে প্রণোদনার আওতায় বিনামূল্যে আমন চারা ও কৃষি সামগ্রী বিতরণ করা হয়েছে।

উপজেলা বিভাগের পাঠকপ্রিয় খবর