• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

মাদারীপুর দর্পন

করোনা সংক্রমণ ঠেকাতে মাদারীপুরে এলো টিকা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২১  

মাদারীপুর প্রতিনিধিঃ মাদারীপুরে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকার প্রথম চালান এসে পৌঁছেছে। পুলিশের কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে শুক্রবার বিকেল ৪টায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের শীততাপনিয়ন্ত্রিত ভ্যানে এ টিকা জেলার সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়।

প্রথম চালানে ৩ হাজার ৬০০ ভায়েল (শিশি) টিকা রয়েছে। একটি ভায়েল থেকে ১০ জনকে টিকা দেওয়া যাবে। অর্থ্যাৎ ৩ হাজার ৬০০ ভায়েল থেকে ৩৬ হাজার মানুষকে এ টিকা দেওয়া যাবে বলে জানিয়েছে জেলার সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তারা।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের আঞ্চলিক ব্যবস্থাপক জহিরুল হক মন্ডলের কাছ থেকে টিকার অ্যাম্পুলভর্তি কার্টন বুঝে নেন জেলার সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা এস এম খলিলুজ্জামান। এ সময় জেলার অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা, ওষুধ প্রশাসন মাদারীপুর কার্যালয়ের সহকারী পরিচালক মহেশ^র মন্ডলসহ সদর হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা এস এম খলিলুজ্জামান বলেন, ‘টিকার প্রথম চালানে ৩ হাজার ৬০০ ভায়েল থেকে ৩৬ হাজার ডোজ টিকা পাবো। ৩৬ হাজার মানুষকে একটি করে টিকা আমরা দিতে পারবো। টিকাগুলো সদর হাসাপাতালর ইপিআই ভবনের ক্লোড রুমে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করা হয়েছে। আগামী ৬ বা ৭ ফেব্রুয়ারি সম্ভব্য টিকাদানের দিন ঠিক করে আমাদের প্রস্তুতি চলছে।’

জেলার সিভিল সার্জন কার্যালয়েল সূত্র জানায়, জেলার সদর হাসপাতাল ছাড়াও চারটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে। উপজেলা পর্যায় স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয়টিকা সংরক্ষণের জন্য ফ্রিজ প্রস্তুত রাখা হয়েছে। টিকাগুলো সবই সদর হাসপাতালের ইপিআই ভবন থেকে সরবারহ করা হবে।

এ সম্পর্কে জেলা প্রশাসক রহিমা খাতুন জানান, ‘জেলা ও উপজেলা কর্মকর্তারা করোনার টিকায় অগ্রাধিকার পাওয়া মানুষের তালিকা তৈরি করেছে। এর মধ্যে সরকারি বেসরকারি স্বাস্থ্যকর্মীরা যারা মাঠে থেকে জনগণের সেবা দিয়েছে ও আগামীতে দিবে তারাই আগে টিকা পাবে। একই সাথে বীর মুক্তিযোদ্ধা, সরকারি বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা, গণমাধ্যমকর্মীরা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জেলা ও উপজেলার প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা টিকা পাবে।’