• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী
৯৯

করোনা শনাক্ত মাত্র ১৫ মিনিটেই

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনা ভাইরাস। তবে এতে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করার পরীক্ষণ পদ্ধতি নিয়ে চলছে বিস্তর গবেষণা। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে এর পদ্ধতি আবিষ্কারও করেছে। তবে মাত্র ১৫ মিনিটেই করোনা শনাক্ত করার পদ্ধতি আবিষ্কার করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে একটি ডাচ প্রতিষ্ঠান। 

সেনসিটেস্ট নামের ডাচ প্রতিষ্ঠান বের করেছে এই করোনা শনাক্তকরণ পদ্ধতিটি। যা অনেকটা প্রেগনেন্সি টেস্টের মতোই। মুহূর্তেই আপনি জেনে যাবেন, করোনা ভাইরাস পজিটিভ নাকি নেগেটিভ।

পদ্ধতিটি খুবই সহজ বলেই জানা গেছে। যখন কোনো ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়, তখন শরীরে সয়ংক্রিয়ভাবেই ভাইরাস প্রতিরোধী আইজিজি এবং আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। সেনসিটেস্টের করোনা টেস্ট কিটের মাধ্যমে ওই অ্যান্টিবডির উপস্থিতি নির্ণয় করা হয়। তাতেই বোঝা যায়, শরীরে করোনা ভাইরাস আছে, কি নেই।

গত সপ্তাহে উন্মুক্ত হয়েছে এই টেস্ট কিট। সীমিত পরিমাণে পাঠানো হয়েছে নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছে। যথাযথ সহযোগিতা পেলে শিগগিরই এই টেস্ট কিট বিশ্বের অন্যান্য দেশগুলোতে পাঠানো হবে বলেই জানানো হয়।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাস জানান, এটা খুবই কার্যকরী কিন্তু একটা সীমাবদ্ধতা আছে। কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট করলে ধরা পড়বে না, দিনকয়েক পরে টেস্ট করতে হবে। কারণ শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি না হলে টেস্ট কিট তা ধরতে পারবে না।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর