• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৩ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন
২৪৫

করোনা কিলার: দুই মিনিটে ধ্বংস করবে ৯৯.৯৯ শতাংশ ভাইরাস

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

দেশের বাজারে ‘করোনা কিলার’ ফেব্রিকস ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে এলো রুট গ্রুপ অব কোম্পানিজ ও সুইজারল্যান্ড-ভিত্তিক একটি প্রতিষ্ঠান। যে ফেব্রিকস করোনা ভাইরাসের বিরুদ্ধে ৯৯ দশমিক ৯৯ শতাংশ সুরক্ষা দেবে।

শনিবার প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএমএএম জুনায়েদ সিদ্দিকী গবেষণাটি করেছেন।

এতে বলা হয়েছে, এই ফ্রেবিকস উন্নত সিলভার এবং ভ্যাসিকাল প্রযুক্তির বিশেষ মিশ্রণে তৈরি অ্যান্টি মাইক্রোবিয়াল করোনা কিলার, যা মাত্র দুই মিনিটে ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভাইরাসকে ধ্বংস করে। ২০ বার ধোয়ার পরেও টেক্সটাইল সামগ্রীতে করোনা কিলার কার্যকর থাকে।

এছাড়া করোনা কিলার সমৃদ্ধ টেক্সটাইলস ও অ্যাপারেলসে ভাইরাস ও ব্যাকটেরিয়া সংস্পর্শে আসলে সেগুলোকে ধ্বংস করে দেয়। এজন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী যেমন- পিপিই, ফেইস মাস্ক, আইসোলেশন গাউন, ওভারঅল, সু-কাভার, ডেনিম, নন-ডেনিম, প্যান্ট, শার্ট, লেডিস ওয়্যার, টি-শার্ট, পলো শার্ট, হোম টেক্সটাইল, হাসপাতালের ইউনিফর্ম এবং এয়ার ফিল্টারেও ব্যবহার করা যায়।

বাংলাদেশের টেক্সটাইল খাতের জন্য শুক্রবার নতুন এ প্রযুক্তির উদ্ভোধন করা হয়েছে। ফলে বাজারে পণ্যটি সহজেই মিলছে, যা করোনা থেকে অধিকতর সুরক্ষা দেবে।

পণ্যটির উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান, বিএসএমএমইউ'র সাবেক উপ-উপাচার্য অধ্যাপক শহীদুল্লাহ সিকদার, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএমএএম জুনায়েদ সিদ্দিকী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর