• সোমবার   ১৭ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৮

  • || ০৬ শাওয়াল ১৪৪২

মাদারীপুর দর্পন

কমেছে সবজির দাম, ক্রেতাদের মাঝে স্বস্তি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

অস্বাভাবিক দাম বাড়ার পর অবশেষে রাজধানীর সবজির বাজারে কমতে শুরু করেছে দাম। প্রায় সব ধরনের সবজির দামই কেজিতে ১০ টাকার বেশি কমেছে। আর কিছু সবজির দাম অর্ধেকের বেশি কমে এসেছে। এর ফলে সাধারণ মানুষের মঝে বিরাজ করছে স্বস্তি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, একদিনের ব্যবধানে বেগুনের দাম কেজিতে ৫০ টাকার বেশি কমে অর্ধেকে নেমে এসেছে। ঢেঁড়স ও শসার দাম কমেও প্রায় অর্ধেকে নেমেছে। একদিনে এ দুটি পণ্যের দাম কেজিতে ৩০ টাকা পর্যন্ত কমেছে।

বেগুন, ঢেঁড়স ও শসার পাশাপাশি কিছুটা দাম কমেছে পাকা টমেটো, ধুন্দুল, পটল, শিম, বরবটির। এসব সবজির দাম কেজিতে ১০ টাকার মতো কমেছে।

শনিবার বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। এসব বাজারে মান ও বাজার ভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। গতকাল শুক্রবার বেগুনের কেজি বিক্রি হয় ৭০ থেকে ১১০ টাকা।

এছাড়া অস্বাভাবিক দাম বেড়ে কেজি ৯০ টাকায় উঠে যাওয়া শসার দাম কমে এখন ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গতকাল শুক্রবার ছিল ৭০ থেকে ৮০ টাকা।

দাম কমে যাওয়ার বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. আবুল কাশেম বলেন, রাজধানীর বাসিন্দাদের বড় অংশ শুক্রবার বাজার করেন। এ কারণে শুক্রবার সবজির দাম একটু বেশি থাকে। রোজার প্রথম শুক্রবার হওয়ায় গতকাল সবজির দাম অস্বাভাবিক বেড়ে গিয়েছিল।

মিলন মিয়া নামের অপর এক ব্যবসায়ী বলেন, গতকালের তুলনায় আজ সবজির সরবরাহ বেশি। কিন্তু চাহিদা কম। এ কারণে সবজির দাম কমেছে। সরবরাহ কমে গেলে সবজির দাম আবার বেড়ে যেতে পারে।

বাজার ঘুরে দেখা গেছে, গতকাল ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া সজনে ডাটার দাম কমে ৬০ থেকে ৭০ টাকায় নেমে এসেছে। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গতকাল ছিল ৬০ থেকে ৭০ টাকা। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গতকাল ছিল ৬০ থেকে ৭০ টাকা।

দাম কমার এ তালিকায় রয়েছে পাকা টমেটো, ধুন্দুল, লাউ, পটল। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা, যা গতকাল ছিল ৪০ থেকে ৫০ টাকা। গতকাল ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া ধুন্দুলের দাম কমে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। গতকাল ৬০ টাকা কেজি বিক্রি হওয়া পটলের দাম কমে ৪০ টাকায় নেমেছে।

কারওয়ান বাজারে বাজার করতে আসা আব্দুল্লাহ আল মামুন নামের একজন জানান, বাজারে প্রায় সব ধরনের সবজির দামই কেজিতে ১০ টাকার বেশি কমেছে। কয়েকটি সবজির দাম অর্ধেকেরও বেশি কমেছে। তবে মাছ ও মাংসের দাম আগের মতোই রয়েছে।