• মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

মাদারীপুর দর্পন
১৭

এমনও আইন হয়!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

 


পাখিদের খাওয়াতে খুব ভালোবাসেন? অদ্ভুত আর অবাক করা ব্যাপার হলেও সত্যি যে, পৃথিবীর কিছু দেশে পাখিদের খাওয়ানো মানা। মানা মানে যে সে মানা নয়, একেবারে আইনেই নিষেধ করে দেওয়া আছে এই কাজ। সামনেই কোনো দেশে ঘুরতে যাচ্ছেন না তো? তাহলে নানান দেশের স্বাস্থ্য নিয়ে মজার সব আইনগুলো সম্পর্কে আগে থেকেই পড়ে নিন এই লেখাতে। কে জানে, হয়তো না জেনেই কোনো আইন ভেঙ্গে ফেলবেন আপনি!

১। আইসক্রিম ট্রাকে নিষেধাজ্ঞা

কী ভাবছেন? স্বাস্থ্যের কথা ভেবে এই নিষেধাজ্ঞা করেছে আইওয়ার প্রশাসন? একদম নয়। সে প্রায় ৪০ বছর আগের কথা। বিকালের নাশতা খাওয়ার সময় রাস্তা পার হতে গিয়ে এক বাচ্চা ছেলে গাড়ির নিচে পড়ে যায়। না, গাড়িটা মোটেও আইসক্রিমের ট্রাক ছিল না। তবে বাড়তি নিরাপত্তার জন্যেই তখন থেকে শহরে আইসক্রিমের ট্রাকের ওপরে নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন।

২। রক্তদান করলেই ছুটি!

রক্তদান করা খুব প্রশংসনীয় কাজ। রক্ত দান করলে ঠিক কী পান আপনি? মানসিক শান্তি, ফল বা বিস্কুট হয়তো। কিন্তু ব্রাজিলে এ ব্যাপারটাই একেবারে অন্যরকম। সেখানে আপনি রক্তদান করলে অফিস থেকে পুরো একদিনের ছুটি পাবেন। বেশ ভালো একটা আইন, তাই না?

৩। পিরিয়ডের সময় নারীর বাড়তি ছুটি

পিরিয়ডের মতো যন্ত্রণাময় ব্যাপারের মধ্য দিয়ে যাওয়ার সময় কতবার ভেবেছেন যে, একটু ছুটি পেলে খুব ভালো হতো? আমাদের ক্ষেত্রে এই ভাবনা হয়তো শুধু ভাবনাতেই থেকে গিয়েছে এখন পর্যন্ত। তবে সৌদি আরব, কোরিয়া ও জাপানে বাস্তবেই এই পরিকল্পনা বাস্তবায়ন করা হয়েছে। দেশগুলোতে পিরিয়ডের সময়ে ছুটি পান নারীরা।

৪। নিঃশ্বাস পরীক্ষা করলেই চলবে গাড়ি

মদ্যপান করে গাড়ি চালানোর ঘটনা খুব একটা কম নয়। আর এর কারণে নানারকম দুর্ঘটনাও ঘটে থাকে। ট্রাফিক পুলিশের ওপরে এ ব্যাপারে নির্ভর না করে ফ্রান্স বেছে নিয়েছে অন্যরকম এক পদ্ধতি। দেশের প্রতিটি গাড়িতে ব্রিদেলাইজার রাখার আইন করে দিয়েছে দেশটি ২০১২ সালেই। ফলে, যন্ত্রের মাধ্যমে গাড়ি চালানোর জন্য সক্ষম প্রমাণিত হলে তারপরেই একজন ব্যক্তি গাড়ি চালাতে পারবেন। 

৫। ছুটি না নেওয়া অপরাধ

অসুস্থ অবস্থাতেও অফিসে কাজ করছেন? ওয়াশিংটনে ব্যাপারটা একেবারেই আলাদা। আপনার অসুস্থতা যেন অন্য কারও মধ্যে না ছড়ায় তা নিশ্চিত করতে সরকারিভাবে এখানে অসুস্থ অবস্থায় অফিস না করতে আইন করা হয়েছে। আর এরপরেও যদি কেউ অফিসে আসেন তাহলে সরাসরি দেশের আইন ভেঙ্গে অপরাধ করে ফেলবেন আপনি।

৬। কবুতরকে খাওয়ানো মানা

সান ফ্রান্সিসকোতে কবুতরকে খাওয়ালেই আপনাকে পুলিশ জরিমানা করতে পারে। কবুতরকে খাওয়ানো কেন মানা? মূলত, কবুতর অসুখ ছড়ায়। আর এটি ইঁদুরদেরও আকৃষ্ট করে। এই সমস্যা থেকে দূরে থাকতে, কবুতরের সংখ্যা কমাতে এবং পাখিদের স্বাভাবিক খাবার খাওয়ার প্রক্রিয়াকে চালু রাখতে এই আইন করা হয়েছে দেশটিতে।

প্রতিটি আইনের পেছনেই কোনো না কোনো কারণ থাকে। উপরের প্রতিটি আইনও কোনো একটি কারণেই তৈরি হয়েছে। তাই ভুলেও এই আইনগুলো ভাঙবেন না। আইনকে সম্মান করুন। ব্যাপারটা শুধু জরিমানার নয়। প্রতিটি আইন একটি দেশের সংস্কৃতিকে ধারণ করে। আইনকে সম্মান করার মাধ্যমে সম্মান করুন একটি দেশের সংস্কৃতিকেও।

সূত্র- এভরিডেহেলথ

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর