• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ২ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
একটানা ক্ষমতায় থাকার ফলে মানুষের উন্নয়ন করতে পারছি ডিজিটাল পদ্ধতিতে ভাতার টাকা সরাসরি পৌঁছাবে উপকারভোগীদের হাতে টিকা দেওয়ার সময় নেতাকর্মীদের ভূমিকা পালনের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘জাতির পিতার শিক্ষাকে পুঁজি করে অসহায় মানুষের পাশে আছি’ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী এমডি পদের জন্য পদ্মাসেতু নির্মাণে বাধা দেয়া দুর্ভাগ্যজনক বঙ্গবন্ধু রাষ্ট্রের ভিত গড়ে দিয়েছিলেন: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সোনার বাংলা গড়ার প্রত্যয় সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা
১০৮

আজ পূর্ণ সূর্যগ্রহণ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২০  

বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে আজ সোমবার (১৪ ডিসেম্বর)। তবে এ সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে গ্রহণ শুরু হয়ে রাত ১২টা ৫৩ মিনিটে শেষ হবে। আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ থেকে দেখা না গেলেও এটির কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩২ মিনিট ৪৮ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ১৩ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয়গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে এবং সূর্যগ্রহণ শেষ হবে রাত ১২টা ৫৩ মিনিটে।

বাংলাদেশ থেকে দেখা না গেলেও সূর্যগ্রহণটি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে। সূর্যগ্রহণ শুরু হবে জর্জ টাউন থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং শেষ হবে সেন্ট হেলেনা, অ্যাসেনসিওন দ্বীপ এবং ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে।  

আর আর্জেন্টিনার রিও নিগ্রো শহরের ন্যুভে দ্য জুলিও ডিপার্টমেন্টে সর্বোচ্চ গ্রহণ হবে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সূর্যের পূর্ণ গ্রহণের দৃশ্য দেখা যাবে চিলে আর আর্জেন্টিনায়। ২৪ মিনিট ধরে এই জাদুকরি মুহূর্ত স্থায়ী হবে, তখন অমাবস্যার চাঁদ তার চলার পথে সূর্যের সামনে এসে পৌঁছবে এবং চাঁদ সূর্যকে সম্পূর্ণভাবে ঢেকে দেবে মাত্র দুই মিনিট ৯.৬ সেকেন্ডের জন্য।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর