• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

নানা পদের ইফতারি

দই বড়া

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

দই বড়ার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। দই বড়া নামটা শুনলেই কেমন যেন জিভে জল চলে আসে। দই বড়া এর স্বাদ একেবারেই আলাদা। এই দই বড়া পুরান ঢাকার বিখ্যাত একটি খাবার। আর  এই খাবারটি অনেকেই বাইরে থেকে কিনে খান, যদিও বাড়িতেই খুব সুস্বাদু দই বড়া তৈরি যায়। তাহলে চলুন জেনে নেয়া যাক দই বড়া রেসিপিটি-

উপকরণ: ২ কাপ মাস কলাই ডাল, ২ চা চামচ আদা বাটা, আধা চা চামচ রসুন বাটা, আধ চা চামচ লবন, ১ চামচ জিরার গুঁড়ো, ১ টা কাচা মরিচ কুচানো, ২ টেবিল চামচ টক দই, ১ চিমটি বেকিং সোডা, ১/৪ কাপ পানি।

অনান্য উপকরণ: ৩ কাপ টক্ দই, ১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ লবণ, ১ চা চামচ মরিচের গুঁড়ো, আধা চা চামচ জিরা গুঁড়ো। 

প্রণালী: ডাল ভালো করে ধুয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। ভেজানো হলে ভালো করে পানি থেকে ডাল ছেঁকে নিন। এবার ডাল এর সঙ্গে প্রথম উপকরণে বর্ণিত সকল উপাদান একসঙ্গে নিয়ে একটি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে প্রয়োজনমতো পানি মিশিয়ে মাঝারি ঘনত্বের পেস্ট তৈরি করুন। অতিরিক্ত পানি মেশাবেননা। ব্লেন্ডার থেকে পেস্টটি একটি বাটিতে ঢালুন। এবার একটি চামচ নিয়ে হাত দিয়ে অন্তত ৫ মিনিট নাড়তে থাকুন। এতে বড়াগুলো হালকা হবে এবং ফুলবে। এবার পেস্টটি ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। এরপর আবার মিনিট খানেক নারুন এবং একটি কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে, তাপ কমিয়ে দিন। এবার হাত দিয়ে ছোট ছোট বল আকারে পেস্টটি নিয়ে আস্তে আস্তে তেলে ছেড়ে দিন। এভাবে কড়াই পূর্ণ হওয়া পর্যন্ত দিতে থাকুন। বড়াগুলোর ভালো আকার পেতে হলে, একটি পাত্রে পানি  নিয়ে প্রতিবার বলগুলো তেলে ছাড়ার আগে আঙ্গুলগুলো পানিতে ভিজিয়ে নিন। এতে করে ভেজানো আঙ্গুল দিয়ে ভালো আকারে বল তৈরি হবে। যতটুকু সম্ভব তেলে এর কাছাকাছি নিয়ে বলগুলো ছাড়ুন। সাবধানে করুন, যাতে গরম তেল হাতে ছিটে না আসে। যতটুকু সম্ভব সময় নিয়ে মাঝারি অথবা তার চেয়েও কম আঁচে সোনালী রং হওয়া পর্যন্ত বড়াগুলো ভাজতে থাকুন। বেশি তাপে ভাজলে ভেতরটা কাচা থাকবে এবং বাইরেরটা শক্ত হয়ে যাবে। ভাজা শেষ হলে ভালো করে তেল ছাড়িয়ে নিন এবং টেবিল টিস্যু দিয়ে তেল শুষে নিন।

সবগুলো বড়া ভাজা শেষ হলে, একটি বড় বাটিতে উষ্ণ গরম পানি নিন। এবার পানিতে আধ চা চামচ লবণ মেশান। এবার সবগুলো বড়া পানিতে ঢেলে দিন এবং ২ মিনিট পানিতে রাখুন। এর ফলে বড়াগুলো থেকে অতিরিক্ত তেল বের হয়ে যাবে এবং পরবর্তীতে দই ভেতরে শুষে নেয়ার জন্য বড়াগুলো প্রস্তুত হয়ে যাবে। এবার একটি একটি করে বড়া দুই হাতের তালুতে নিয়ে হালকা করে চাপ দিয়ে পানি বের করে নিন। জোরে চাপ দিবেননা, খেয়াল রাখবেন যাতে বড়াগুলো ভেঙ্গে না যায়। একটি পরিবেশন পাত্রে বড়াগুলো সাজিয়ে রাখুন। এবার একটি পাত্রে ৩ কাপ দই এবং অনান্য উপকরণ (১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ লবণ, ১ চা চামচ লাল মরিচের গুঁড়ো, আধা চা চামচ জিরা গুঁড়ো) নিয়ে ভালো করে ফেঁটিয়ে নিন। দই বেশি ঘন হলে প্রয়োজনমতো পানি অথবা দুধ মেশাতে পারেন। একটু চেখে নিয়ে স্বাদ অনুযায়ী উপকরণ মেশাতে পারেন। এবার পরিবেশন পাত্রে রাখা বড়াগুলোর উপর দই এর মিশ্রণটি ঢেলে দিন। এর উপর আপনি আপনার পছন্দ মত মিষ্টি তেতুলের সস অথবা লাল মরিচের গুঁড়ো অথবা চাট মসলা ছড়িয়ে দিতে পারেন। এবার পরিবেশন পাত্রটি ২০ থেকে ৩০ মিনিট ফ্রীজ এ রাখুন যাতে বড়াগুলোর ভেতরে দই ঠিকমত শুষে নিতে পারে। হয়ে গেল আপনার পছন্দের দই বড়া পরিবেশন করুন।