• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

পূজার স্পেশাল রান্না

আলুর কালোজাম মিষ্টি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

আলু সাধারণত আমরা ভর্তা, ভাজি, বিভিন্ন সবজির সঙ্গে রান্না করে থাকি। তবে কখনো কি আলুর কালোজাম মিষ্টি তৈরি করে খেয়েছেন? কী ভাবছেন? আলু দিয়ে কালোজাম, তা আবার হয় নাকি! 

এই মিষ্টি হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায় এবং খেতে খুবই সুস্বাদু হয়। চলুন তবে জেনে নেয়া যাক আলুর কালোজাম মিষ্টি তৈরির রেসিপি- 

উপকরণ: আলু সিদ্ধ বাটা দুই কাপ, ময়দা দুই কাপ, ছানা আট টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণ মতো, চিনি ছয় কাপ। 

প্রণালী: প্রথমে একটি পাত্রে ছয় কাপ পানির সঙ্গে ছয় কাপ চিনি মিশিয়ে জ্বাল করে সিরা তৈরি করে নিন। এরপর ময়দা পানি দিয়ে সিদ্ধ করে নিন। পরে একটি পাত্রে চার টেবিল চামচ ঘি ও ভাজার জন্য তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। এরপর মিশ্রণটি দিয়ে কালোজামের আকার করে নিন।

তারপর চুলায় একটি কড়াইয়ে তেল ও বাকি ঘি গরম করে নিন। গরম হয়ে এলে এর মধ্যে আগে থেকে করে রাখা কালোজামগুলো হালকাভাবে ছেড়ে ডুবো তেলে ভেজে নিন। কালোজামগুলো ভাজা হয়ে গেলে আগে থেকে তৈরি করে রাখা সিরায় ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার আলুর কালোজাম মিষ্টি।